• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০১৯, ০১:৪১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৮, ২০১৯, ০১:৪১ পিএম

ইরানে বিক্ষোভকালে গ্রেফতার ৮ এজেন্ট সিআইএর

ইরানে বিক্ষোভকালে গ্রেফতার ৮ এজেন্ট সিআইএর

ইসলামী প্রজাতন্ত্র ইরানে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে চলছে সরকারবিরোধী বিক্ষোভ। যা নিয়ে গোটা বিশ্বে এরই মধ্যে ছড়িয়ে পড়েছে তীব্র উত্তেজনা।

চলমান এই উত্তেজনায় এবার নতুন মাত্রা চাঞ্চল্যকর এক তথ্য। জানা গেছে গত সপ্তাহ থেকে শুরু হওয়া এই আন্দোলনে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) এজেন্ট হিসেবে কাজ করার অভিযোগে এখন পর্যন্ত ৮ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। 

বুধবার (২৭ নভেম্বর) ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের পাঠানো বিবৃতির বরাতে করা প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘ইরনা’।

বিবৃতিতে মন্ত্রণালয়ের দাবি, গ্রেফতারকৃত ব্যক্তিরা সাংবাদিকতার নামে বিশ্বের বিভিন্ন দেশে সিআইএর আর্থিক সহায়তায় প্রশিক্ষণ নেন। মূলত এমন অভিযোগের ভিত্তিতে তাদের বুধবার তাদের গ্রেফতার করা হয়।

এ দিকে গোয়েন্দা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, যুক্তরাষ্ট্রের এসব নাগরিকদের মধ্যে ৬ জনকে দাঙ্গা চলাকালে সিআইএর নির্দেশ পালন ও দুইজনকে দেশের বাইরে তথ্য পাচারের সময় গ্রেফতার করা হয়।

অপর দিকে দেশব্যাপী চলমান আন্দোলনের পেছনে মার্কিন যুক্তরাষ্ট্রকে জড়িত বলে এরই মধ্যে অভিযোগ করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

তিনি বলেন, ‘এবারের ইরানবিরোধী ষড়যন্ত্র ছিল খুবই বিপজ্জনক ও পরিকল্পিত। যদিও আমরা আরও একবার যুক্তরাষ্ট্রের বড় ধরনের ষড়যন্ত্র নস্যাৎ করতে সক্ষম হয়েছি।’

এসকে