• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০১৯, ০২:০৩ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৫, ২০১৯, ০২:০৩ পিএম

প্রেসিডেন্ট পুতিনকে প্রশ্ন করে চাকরিচ্যুত নারী সাংবাদিক

প্রেসিডেন্ট পুতিনকে প্রশ্ন করে চাকরিচ্যুত নারী সাংবাদিক
বাঁথেকে- রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চাকুরিচ্যুত নারী সাংবাদিক আলিসা ইয়ারভোস্কা- ছবি: সংগৃহিত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বার্ষিক সংবাদ সম্মেলনে প্রশ্ন করে চাকরি হারিয়েছেন আলিসা ইয়ারভোস্কা নামে একজন নারী সাংবাদিক। তিনি রাশিয়ার ইয়ামাল প্রাদেশিক টিভি চ্যানেলের হয়ে কাজ করতেন। মঙ্গলবার (২৪ ডিসেম্বর) এ খবর জানিয়েছে সিএনএন।

সংবাদ মাধ্যমটির খবরে বলা হয়েছে, সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রশ্ন করার সময় প্রাদেশিক প্রশাসনের ব্যাপারে অনাস্থা প্রকাশ করেন আলিসা ইয়ারভোস্কা। আর এ কারণে তাকে চাকরিচ্যুত করেছে টিভি চ্যানেল কর্তৃপক্ষ। 

গত ১৯ ডিসেম্বর পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী রাশিয়ার প্রেসিডেন্টের বার্ষিক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে আলিসা প্রেসিডেন্টের কাছে জানতে চান, বৈশ্বিক উষ্ণায়নের ফলে আর্কটিক অঞ্চলের বরফ গলে যাচ্ছে, ভেঙে পড়ছে ওই অঞ্চলের পরিবহন ব্যবস্থা। ওবি নদীর ওপর একটি ব্রিজ নির্মাণে দীর্ঘদিনের সরকারি পরিকল্পনা থাকলেও প্রাদেশিক গভর্নরের অব্যবস্থাপনার কারণে তা বাস্তবায়িত হচ্ছে না। এ ব্যাপারে কেন্দ্র থেকে কি কোনো উদ্যোগ নেওয়া হবে?

প্রশ্নের উত্তরে পুতিন জানান, বাছাইকৃত একটি প্রাদেশিক প্রকল্পে কেন্দ্রের পক্ষ থেকে হস্তক্ষেপ করা বিধিবহির্ভূত কাজ। তবে ওবি নদীর ওপর ব্রিজ নির্মাণের প্রকল্পটি রাশিয়ার যোগাযোগ ব্যবস্থার জন্য এক মাইলফলক। কেন্দ্রের কর্তৃপক্ষ ব্যাপারটি গুরুত্ব সহকারে দেখবে।

জানা গেছে, আলিসা ইয়ারভোস্কা যে টিভি চ্যানেলে কাজ করতেন তার মালিকানা প্রাদেশিক কর্তৃপক্ষের হাতে। প্রেসিডেন্টকে প্রশ্ন করার সময় প্রাদেশিক গভর্নরের ব্যাপারে অনাস্থা প্রদর্শনের বিষয়টি ভালোভাবে নেয়নি কর্তৃপক্ষ। তাই চাকরিচ্যুত করা হয়েছে তাকে।

অবশ্য এ বিষয়ে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভের মন্তব্য ভিন্ন। তার মতে, সংবাদ সম্মেলনে আলিসা ইয়ারভোস্কার জন্য কোনো স্লট বরাদ্দ ছিল না। ওই চ্যানেলেরই অন্য আরেকজন সাংবাদিকের জন্য বরাদ্দকৃত স্লট কেড়ে নিয়ে তিনি প্রশ্ন করেছেন। আর তাই শৃংখলাভঙ্গের অভিযোগেই হয়তো তাকে চাকরিচ্যুত করা হতে পারে।

এসকে