• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০১৯, ০৬:১০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৮, ২০১৯, ০৬:১০ পিএম

দিল্লিতে ১১৮ বছরের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড

দিল্লিতে ১১৮ বছরের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড
ছবি: ওয়ান ইন্ডিয়া নিউজ

বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে পাল্লা দিয়ে শীতের প্রকোপ বাড়ছে। এরইমধ্যে শীতে চরম ভোগান্তি পোহাতে শুরু করেছে মানুষ।

এদিকে পাশ্ববর্তী দেশ ভারতেও হাড় কাঁপানো শীতে কাবু মানুষ। সবচেয়ে বেশি শীত পড়ছে দেশটির রাজধানী নয়া দিল্লিতে। রাজ্যটিতে রোববার (২৮ ডিসেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১.৭ ডিগ্রী,  যা এই মৌসুমের সর্বনিম্ন। শনিবার (২৭ ডিসেম্বর) ছিল ২.৪ ডিগ্রি সেলসিয়াস।   টাইমস অব ইন্ডিয়া

রোববার ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদের তথ্য মতে, এর আগে ১৯০১ সালে এতটা প্রকট ঠান্ডা পড়েছিল দিল্লিতে। সময়ের হিসেবে যা ১১৮ বছরের ব্যবধান।

ভারতীয় সংবাদমাধ্যমের তথ্য মতে, ১৪ ডিসেম্বর থেকে যে হারে ঠান্ডা পড়েছে তাতে করে দিল্লির মানুষ দ্বিতীয় শীতলতম ডিসেম্বরের সাক্ষী হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। দিল্লির আবহাওয়া দফতরের কর্মকর্তারা জানিয়েছে, দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা সকাল ৬টা ১০ মিনিটে ২.৪ ডিগ্রিতে নেমে যায়।

ঘন কুয়াশার ফলে দিল্লির রেল, সড়ক ও বিমান চলাচল ব্যাহত হচ্ছে। কম দৃশ্যমানতার কারণে দিল্লি বিমানবন্দরে এখনও পর্যন্ত ৪টি বিমানের পথ ঘুরিয়ে দেয়া হয়েছে। প্রচন্ড ঠান্ডায় গোটা শহরের মানুষের স্বাভাবিক জীবন-যাপন মারাত্মকভাবে ব্যাহত।

এদিকে সর্বনিম্ন তাপমাত্রায় বরফাচ্ছাদিত মহাদেশ আন্টার্কটিকাকেও ছাপিয়ে গেছে কাশ্মীরের কারগিল-লাদাখ। বর্তমানে আন্টার্কটিকার সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ২৫ ডিগ্রি সেলসিয়াস। এদিকে এক দশকের মধ্যে সর্বনিম্ন রেকর্ড গড়ে লাদাখের তাপমাত্রা এখন মাইনাস ৩১.৫ আর কারগিলের তাপমাত্রা মাইনাস ২৭ ডিগ্রি সেলসিয়াস।

এসকে