• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০১৯, ১২:৩২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩১, ২০১৯, ১২:৩৯ পিএম

সারাদেশে বিজেপিকে একঘরে করার ডাক মমতার

সারাদেশে বিজেপিকে একঘরে করার ডাক মমতার
মমতা বন্দ্যোপাধ্যায়

গোটা ভারতজুড়ে বিজেপিকে একঘরে করার ডাক দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার (৩০ ডিসেম্বর) পুরুলিয়ায় এক সমাবেশে তিনি এ ডাক দেন। 

সংশোধিত নাগরিকত্ব আইন এবং ভারতের সর্বত্র নাগরিক পঞ্জি তৈরির বিরোধিতায় এ সমাবেশের আয়োজন করা হয়।  

উল্লেখ্য গত লোকসভা ভোটে পুরুলিয়া আসনটি বিজেপির কাছে খোয়াতে হয়েছিল তৃণমূলকে। তাই এবার পুরুলিয়া দিয়েই জেলা সফর শুরু করেছেন মমতা। নাগরিকত্ব আইন এবং নাগরিকপঞ্জির প্রতিবাদে সোমবার পুরুলিয়ায় মিছিল শেষে সমাবেশে মিলিত হন তিনি। 

এদিকে কলকাতায় প্রথম প্রকাশ্যে এনআরসি-র বিরোধিতায় পথে নেমেছে নকশালপন্থী সংগঠনগুলি। অত্যন্ত তাৎপর্যপূর্ণ বিষয় হল সাধারণত তাত্ত্বিক দৃষ্টিভঙ্গির বিভেদের কারণে নকশালপন্থী সংগঠনগুলিকে খুব একটা একজোট হতে দেখা যায় না। কিন্তু এবার সিএএ এবং এনআরসির বিরোধিতায় একজোট হয়ে পথে নেমেছেন তারাও। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গদিতে বসেই হুঙ্কার দিয়েছিলেন, নকশালপন্থীদের তিনি শেষ করে দেবেন। এবার সিএএ এবং এনআরসি-র বিরুদ্ধে একজোট হয়ে পথে নেমে বিরোধিতার সুর চড়িয়েছেন তারা। সোমবার রামলীলা ময়দান থেকে রাজভবন পর্যন্ত এনআরসির বিরোধিতায় পদযাত্রা করেন তারা।  উল্লেখ্য এনপিএর (জাতীয় জনগণনা পঞ্জি) যে এনআরসির (জাতীয় নাগরিক পঞ্জি) প্রাথমিক ধাপ, তা প্রথম বলতে শুরু করেছিলেন নকশালপন্থীরাই।

এদিন পুরুলিয়ায় মমতা বলেন, শুধু রাজনৈতিক দলগুলো প্রতিবাদ –বিক্ষোভ করে গেলেই হবে না। এনআরসি-র বিরোধিতায় পথে নামতে হবে নাগরিক সমাজকেও। বৈধভাবে এদেশে বসবাসকারীদের নাগরিকত্ব কেড়ে  নিতে চাইছে বিজেপি। সবার কাছে আমার অনুরোধ, সবাই মিলে একজোট হয়ে বিজেপি’কেই একঘরে করে দিন। পাশাপাশি আরও একবার তিনি মনে করিয়ে দেন, যতক্ষণ না বিজেপি সরকার এনআরসি প্রত্যাহার করছে, ততক্ষণ তার আন্দোলন থামবে না। তিনি এদিন বলেন, আপনারা শুধু ভোটার লিস্টে আপনার নাম আছে কিনা দেখে নিন। বাকিটা আমি দেখে নেব। বাংলা থেকে কাউকে তাড়াতে দেব না।
সদ্য এনপিআর চালু করার কথা ঘোষণা করেছে মোদি সরকার। আর শুরুতেই এনপিআর করা যাবে না বলে জানিয়ে দিয়েছে কেরল, পাঞ্জাব এবং পশ্চিমবঙ্গ। সেই প্রসঙ্গ আরও একবার তুলে তিনি বলেন, বাংলায় এনপিআর করা চলবে না। উল্লেখ্য আর ছ’মাসের মধ্যে পশ্চিমবঙ্গে পুরভোট। সিএএ এবং এনআরসি যে এই পুরভোটে মূল ইস্যু হয়ে উঠতে চলেছে তা বলাই বাহুল্য।

এদিকে সোমবারই কলকাতায় সিপিআই(এমএল)-র বিভিন্ন গোষ্ঠী একসঙ্গে বিশাল মিছিল করেছে কলকাতায়। এই মিছিলে অংশ নিয়েছিল সিপিআই-এমএল রেড স্টার, পিপলস ব্রিগেড, মজদুর ক্রান্তি পরিষদ, সিপিআই-এমএল (এনডি সহ একাধিক নকশালপন্থী সংগঠন। এই ঐক্যের বৈশিষ্ট হল একমাত্র সিপিআই(এমএল) লিবারেশন, যারা বামফ্রন্ট এবং কংগ্রেসের সঙ্গে যৌথভাবে এনআরসি-র বিরোধিতা করছে, তারা বাদে সকলেই এই যৌথ উদ্যোগের শরিক।
বিএস