• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২০, ১১:৩২ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৩, ২০২০, ১১:৩২ এএম

মার্কিন বাহিনীর হামলায় ইরানের শীর্ষ জেনারেল নিহত

মার্কিন বাহিনীর হামলায় ইরানের শীর্ষ জেনারেল নিহত
জেনারেল কাসেম সোলাইমানি

ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন বাহিনীর হামলায় ইরানের বিশেষ বাহিনী রেভ্যুলশনারি গার্ডের কুদস শাখার প্রধান জেনারেল কাসেম সোলাইমানি নিহত হয়েছেন। 

শুক্রবার (০৩ জানুয়ারি) বাহিনীটির পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়। 

হামলায় পপুলার মোবিলাইজেশন ইউনিটস (পিএমইউ) সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহানদিসও নিহত হয়েছেন। বাগদাদের মার্কিন দূতাবাসে আগুন দেওয়ার দুই দিনের মাথায় মার্কিন বাহিনী এই পদক্ষেপ নিলো। দূতাবাসে হামলার ঘটনায় ইরানকে দুষছে ওয়াশিংটন। 

ইরানের আঞ্চলিক শক্তি বৃদ্ধির প্রধান কারিগর জেনারেল কাসেমি। তিনি ইরানের বিপ্লবী বাহিনীর সবচেয়ে প্রভাবশালী কমান্ডার। সিরিয়া ও ইরাকে জঙ্গিবাদবিরোধী লড়াইয়ে তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। গত অক্টোবরেও তাকে হত্যাচেষ্টা বানচাল করে দেওয়ার দাবি করেছিলো ইরান।

ব্রিটিশ সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসির জানায়, বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ওই রকেট হামলা চালানো হয়। ওই হামলাতেই সোলেমানিসহ আটজন প্রাণ হারান। এছাড়া ওই হামলায় ইরাকের হাশদ আশ-শাবি বা পপুলার মোবিলাইজেশন ইউনিটস সংক্ষেপে পিএমইউ সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহানদিসও নিহত হয়েছেন।

বিপ্লবী বাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়, মার্কিন হেলিকপ্টার হামলায় জেনারেল সোলেমানি নিহত হয়েছেন। এছাড়া বেশ কয়েকজন ইরাকিকে আটকও রাখা হয়েছে।

গত ১৫ বছর ধরে মেজর জেনারেল কাসেম সোলাইমানি একজন গুরুত্বপূর্ণ সামরিক কৌশলী হিসেবে তৈরি হয়েছেন। ইরাক ও সিরিয়ায় ক্ষমতা নির্ণয়েও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। মধ্যপ্রাচ্যে ইরানের উপস্থিতি সুসংহত করতে নেতৃত্ব দিয়েছেন তিনি।

বিএস