• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৯ আশ্বিন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২০, ০৩:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২২, ২০২০, ০৩:৩৬ পিএম

নাগরিকত্ব আইন প্রত্যাহার না করার ঘোষণা অমিত শাহর

আন্তর্জাতিক ডেস্ক
নাগরিকত্ব আইন প্রত্যাহার না করার ঘোষণা অমিত শাহর
ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ- ছবি সংগৃহিত

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে ভারতজুড়ে গত এক মাসেরও বেশি সময় ধরে তীব্র বিক্ষোভ চলছে। এরইমধ্যে পুলিশের সঙ্গে সহিংসতায় অনেক বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন। তবে যত প্রতিবাদই হোক না কেন, নাগরিকত্ব সংশোধনী আইন প্রত্যাহার করা হবে না বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মঙ্গলবার (২১ জানুয়ারি) উত্তর প্রদেশের রাজধানী লখনৌতে অনুষ্ঠিত এক সমাবেশে বক্তব্য রাখার সময় অমিত শাহ এ কথা বলেন। খবর ‘টাইমস অব ইন্ডিয়া’।

সমাবেশে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে অনেকেই বিক্ষোভ করছেন। কিন্তু তাদের বুঝা উচিত যে, সরকার সবকিছু বিবেচনা করেই এই আইন তৈরি করেছে। আর সেটা ভারতীয়দের স্বার্থেই।

এরপর তিনি বলেন, সরকার সবকিছুই পর্যবেক্ষণ করছে। আমি লখনৌর মাটি থেকে অত্যন্ত জোরের সঙ্গে বলছি, যাদের বিরোধিতা করার করুন। কিন্তু নাগরিকত্ব সংশোধনী আইন প্রত্যাহার করা হবে না।

এ সময় বিরোধীদের উদ্দেশে অমিত শাহ বলেন, তারা সরকারের সবকিছুরই বিরোধিতা করে। এমনকি যখন সেনাবাহিনী সার্জিক্যাল স্ট্রাইক ও এয়ার স্ট্রাইক করেছিল তখনও তারা সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল।

এর আগে গত ৯ ডিসেম্বর ভারতের লোকসভায় বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। বিলটি উত্থাপন করেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ১১ ডিসেম্বর রাজ্যসভায় পাস হয় বিলটি। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়ে ১২৫টি। আর বিপক্ষে পড়ে ১০৫টি ভোট। এরপর ১২ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি বিতর্কিত এই বিলে সই করেন। ফলে বিলটি আইনে পরিণত হয়।

এসকে