• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ০১:০৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২০, ০১:০৩ পিএম

ইউএনএফসিসিসি‍‍`র ঘোষণা

কাম্পালায় হবে আফ্রিকা জলবায়ু সপ্তাহ ২০২০

কাম্পালায় হবে আফ্রিকা জলবায়ু সপ্তাহ ২০২০

উগান্ডার রাজধানী কাম্পালায় আফ্রিকা জলবায়ু সপ্তাহ ২০২০ পালনের প্রস্তুতি চলছে। আগামী ৯-১৩ মার্চ এই জলবায়ু সপ্তাহ পালন করা হবে বলে জানা গেছে। শনিবার (২৫ জানুয়ারি) প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করেছে ইউএনএফসিসিসি

বিজ্ঞপ্তির মাধ্যমে এই কর্মসূচির সংক্ষিপ্তসার এবং বিশদ বিবরণী প্রকাশিত হয়েছে। এতে বল হয়, এ বছর প্রথম আঞ্চলিক জলবায়ু সপ্তাহ পালনের কর্মসূচি কাম্পালার স্পিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে এবং পর্যায়ক্রমে তা এশিয়া-প্যাসিফিক (এপি), লাতিন আমেরিকা, ক্যারিবিয়ান (এলএসি) এবং মধ্য প্রাচ্যের জলবায়ু সপ্তাহ হিসেবেও পালনের সার্বিক ব্যবস্থা গ্রহণ অনুষ্ঠিত হবে। এবং উত্তর আফ্রিকা (মেনা) অঞ্চলসমূহে আয়োজন করা হবে।

এতে বলা হয় বিশ্ব জলবায়ুতে বর্তমানে জরুরী অবস্থা বিরাজ করছে। ২০২০ একটি গুরুত্বপূর্ণ বছর, যেখানে আন্তর্জাতিক সম্প্রদায়কে ২০১৯ সালের অসম্পূর্ণ কাজগুলি সম্পন্ন করতে হবে এবং জলবায়ু সুরক্ষায় আরও বেশি পদক্ষেপ গ্রহণ করতে হবে। বর্তমান জলবায়ু পরিস্থিতি আফ্রিকার দীর্ঘমেয়াদী স্বাস্থ্য, সুরক্ষা এবং সমৃদ্ধির জন্য ক্রমবর্ধমান হুমকি। এ ধরনের আঞ্চলিক পদক্ষেপ আফ্রিকাকে সাহায্য করবে এবং জলবায়ু পরিবর্তনের অনিবার্য প্রভাবের স্থিতিস্থাপকতার পথে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সহায়তা করবে।

ইউএনএফসিসিসি আরও জানায় আঞ্চলিকভাবে প্যারিস চুক্তি সম্পাদনের ক্ষেত্রে কার্যকর কৌশল ও পরিকল্পনা বাস্তবায়নের বিষয়েও এই পদক্ষেপ অত্যন্ত আবশ্যক যার মাধ্যমে খাদ্য ও পানীয় সুরক্ষা এবং শহুরে অবকাঠামো এবং গতিশীলতা নিশ্চিত করা সম্ভব। আফ্রিকা জলবায়ু সপ্তাহ ২০২০ এই অঞ্চলটিতে অংশীদারিত্ব গড়ে তোলার এবং 'গ্রাউন্ডব্রেকিং অ্যাকশন' প্রদর্শনে সর্বস্তরের মানুষের জন্য উন্মুক্ত থাকবে।

এ প্রসঙ্গে উগান্ডা প্রজাতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হয়েছে। যার মূল অংশীদার হিসেবে রয়েছে ইউএনএফসিসিসি সচিবালয়, বিশ্বব্যাংক গ্রুপ, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, জাতিসংঘ পরিবেশ সংস্থা, আফ্রিকায় নিয়োজিত ইউএন অর্থনৈতিক কমিশন, আফ্রিকান ইউনিয়ন এবং আফ্রিকান উন্নয়ন ব্যাংক।

এসকে