• ঢাকা
  • শনিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২০, ০৩:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৮, ২০২০, ০৩:৪৭ পিএম

যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞার মুখে মিয়ানমারসহ আরও ৭ দেশ

আন্তর্জাতিক ডেস্ক
যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞার মুখে মিয়ানমারসহ আরও ৭ দেশ
- ছবি: আল জাজিরা

যুক্তরাষ্ট্র নতুন করে ৭টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করতে চলেছে যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছে, চলতি সপ্তাহেই এসব দেশের নাম ঘোষণা করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এই ৭ দেশের তালিকায় মিয়ানমারের নামও থাকছে বলে জানা গেছে।

সোমবার (২৭ জানুয়ারি) প্রকাশিত এক সংবাদে এমন তথ্যই জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এবং দ্য পলিটিকো।

প্রকাশিত সংবাদের তথ্য মতে জানা গেছে, মার্কিন নিষেধাজ্ঞা আরোপ হলে ওই সাত দেশের নাগরিকেরা যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ পাবে না। তবে এতে যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড ও ভিসাপ্রাপ্ত এবং শরণার্থীরা এর আওতায় নাও থাকতে পারেন।

গত দুই বছর আগেই কয়েকটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন, যাদের অধিকাংশই মুসলিম দেশ। ওই দেশগুলো হচ্ছে- ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ইয়েমেন, উত্তর কোরিয়া ও ভেনেজুয়েলা।

সম্প্রতি সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প নতুন আরও কিছু দেশের নাম ওই নিষেধাজ্ঞা তালিকায় যুক্ত হবে বলে জানিয়েছেন। এ মাসের শেষ নাগাদ ওই তালিকা ঘোষণা করা হবে বলে তিনি এক মার্কিন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন।

এবার যে ৭ দেশের ওপর মার্কিন নিষেধাজ্ঞার খড়গ পড়তে চলেছে সেগুলো হচ্ছে- নাইজেরিয়া, সুদান, তানজানিয়া, ইরিত্রিয়া, কিরগিজস্তান, মিয়ানমার ও বেলারুস। তবে এসব দেশের ভ্রমণ নিষেধাজ্ঞার পরিধি বা এর কারণ এখনও প্রকাশ করেনি মার্কিন প্রশাসন।

রোহিঙ্গা সংখ্যালঘুদের ওপর গণহত্যার মতো অপরাধ চালানোর কারণে বিশ্বজুড়ে সমালোচিত হচ্ছে মিয়ানমার সরকার। সম্প্রতি এক মামলায় মিয়ানমার সরকারের বিরুদ্ধে কয়েকটি আদেশ জারি করেছে আন্তর্জাতিক বিচার আদালত। ওই একই অপরাধে এবার মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে চলেছে মিয়ানমার।

এসকে

আরও পড়ুন