• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২০, ০১:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৩, ২০২০, ০২:০২ পিএম

এনআরসি ইস্যুতে মোদীর সঙ্গে কথা বলবেন ট্রাম্প

এনআরসি ইস্যুতে মোদীর সঙ্গে কথা বলবেন ট্রাম্প
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প- ফাইল ফটো

সিএএ ও এনআরসি নিয়ে ভারতে কোনো ধরনের ধর্মীয় স্বাধীনতা ক্ষুণ্ন হচ্ছে কি না, আসন্ন দিল্লি সফরে সেসব বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে জানতে চাইবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি উঠবে গণতন্ত্র রক্ষার প্রসঙ্গও। হোয়াইট হাউসের পক্ষ থেকে এরই মধ্যে বিবৃতি দিয়ে কথাগুলো জানানো হয়।

রোববার (২৩ ফেব্রুয়ারি) কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে জানিয়েছে, ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য ও সরকারি প্রতিষ্ঠানগুলোর ওপর যুক্তরাষ্ট্রের গভীর শ্রদ্ধাবোধ রয়েছে বলে দাবি ওয়াশিংটনের।

হোয়াইট হাউসের এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, ভারত ও যুক্তরাষ্ট্রে যে গণতান্ত্রিক ঐতিহ্য এবং ধর্মীয় স্বাধীনতার পরিবেশ রয়েছে, এবার সেগুলো নিয়ে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে আলোচনা করবেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাছাড়া ধর্মীয় স্বাধীনতার বিষয়টিও এখানে অগ্রাধিকার পাবে।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) নিয়ে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে হোয়াইট হাউসের ওই কর্মকর্তা এসব কথা বলেন।

তিনি বলেছিলেন, সিএএ এবং এনআরসির বিষয়টি আমরা অবগত আছি। যুক্তরাষ্ট্র এতে উদ্বিগ্ন হলেও আমার মনে হয়, প্রেসিডেন্ট ট্রাম্প বিষয়গুলো নিয়ে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথা বলবেন।

হোয়াইট হাউস কর্মকর্তা আরও বলেন, ধর্মীয় স্বাধীনতা রক্ষার বিষয়টি ভারতীয় সংবিধানেই রয়েছে। তাছাড়া সেখানে ধর্মীয় সংখ্যালঘুদের সম্মান প্রদর্শনের অঙ্গীকার করা হয়েছে। বিশ্বের প্রধান চারটি ধর্মের পীঠস্থান ভারত। তাই প্রেসিডেন্ট ট্রাম্পের কাছেও বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এসকে