• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২০, ০১:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০২০, ০২:৩৪ পিএম

মালয়েশিয়ার প্রেসিডেন্ট মাহাথির মোহাম্মদের পদত্যাগ

মালয়েশিয়ার প্রেসিডেন্ট মাহাথির মোহাম্মদের পদত্যাগ
মাহাথির মোহাম্মদ ● ইন্টারনেট

পদত্যাগ করেছেন আধুনিক মালয়েশিয়ার স্থপতি হিসেবে স্বীকৃত ৯৪ বছর বয়স্ক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এক বিবৃতিতে মালয় প্রধানমন্ত্রীর কার্যালয় পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক বার্তা সংস্থা দ্য গালফ নিউজ প্রকাশিত এক প্রতিবেদনের তথ্যানুসারে, স্থানীয় সময় সোমবার (২৪ ফেব্রুয়ারি) দুপুর ১টা নাগাদ রাষ্ট্রীয় নিয়ম অনুসারে মালয়েশিয়ার রাজার কাছে নিজের পদত্যাগপত্র প্রেরণ করেন মাহাথির।

এদিকে এখন পর্যন্ত নির্দিষ্টভাবে ঘোষণা করা না হলেও দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে রাজনৈতিক দল পার্টি কিয়েদিলান রাকায়াত (পিকেআর) প্রেসিডেন্ট আনোয়ার ইব্রাহিমকেই নিযুক্ত করা হতে পারে বলে জোর গুঞ্জন রয়েছে। দলের অভ্যন্তরীন চুক্তি অনুসারে ২০২৩ সালের নির্বাচনের আগেই আনোয়ার ইব্রাহিমের কাছে দায়িত্ব হস্তান্তর করার কথা মাহাথিরের।

সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমস’র খবরে বলা হয়েছে, মাহাথিরে এই পদত্যাগ কৌশলগত কারণে হতে পারে। পাকাতান হারাপান দলের বেশ কয়েকজন নেতাও বিষয়টি নিশ্চিত করেছেন। 

মালয় গণমাধ্যমের একটি সূত্র জানায়, মালয়েশিয়ার রাজা এই পদত্যাগপত্র গ্রহণ করবেন না। কারণ পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠের সমর্থন রয়েছে মাহাথিরের প্রতি। এ প্রসঙ্গে স্থানীয় সময় সোমবার দুপুর আড়াইটায় আনোয়ার ইব্রাহিমের সঙ্গে বৈঠক করবেন তিনি। ফলে মাহাথিরের পদত্যাগ তিনি গ্রহণ করবেন না এমনটি নিশ্চিত করে বলা যাচ্ছে না।

রোববার (২৩ ফেব্রুয়ারি) ক্ষমতাসীন জোটের শীর্ষ নেতারা কয়েক দফা বৈঠক করার পর থেকেই মাহাথির পদত্যাগের বিষয়টি আলোচিত হয়ে থাকে।

এর আগে স্ট্রেইট টাইমস’র এক খবরে বলা হয়, মাহাথিরের নেতৃত্বাধীন প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (পিপিবিএম)’র এমপি ও নেতারা রোববার সকালে দলটির প্রধান কার্যালয়ে ছয় ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক করেছেন।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) রাতে সংবাদ সম্মেলনে করেন মাহাথির মোহাম্মদ। এতে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়া ও আনোয়ার ইব্রাহিমকে সুযোগ দেয়ার ইঙ্গিত দিয়ে তিনি বলেছিন, বিষয়টি এখন আমার ওপর নির্ভর করছে। 

বিশ্বের সবচেয়ে বয়স্ক নির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে ২০১৮ সালে ১০ মে  শপথ নিয়ে দ্বতীয় দফায় ক্ষমতায় অধিষ্ঠিত হন মাহাথির মোহাম্মদ। এর আগে ১৯৮১ সালে প্রথম নির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় বসেন তিনি। ২০০৩ সালে পদত্যাগের প্রায় ১৫ বছর পর ২০১৮ সালে আবারও ক্ষমতা হাতে নেন মাহাথির।

এসকে/এসএমএম