• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০, ২৬ চৈত্র ১৪২৬
প্রকাশিত: মার্চ ২২, ২০২০, ০৭:৩২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২২, ২০২০, ০৭:৩২ পিএম

কোভিডে গৃহবন্দী ১০০ কোটি মানুষ

আন্তর্জাতিক ডেস্ক
কোভিডে গৃহবন্দী ১০০ কোটি মানুষ
কোভিডে গৃহবন্দী মানুষ

কোভিড-১৯ আতঙ্কে দিন কাটছে মানুষের। কে কখন কীভাবে আক্রান্ত হবে তা জানা নেই কারো। এখন পর্যন্ত এ রোগের কোনও প্রতিষেধকও আবিষ্কার হয়নি। অদৃশ্য এ আততায়ীর হাত থেকে রক্ষা পেতে তাই কার্যত গৃহবন্দী হয়ে পড়েছে গোটা দুনিয়ার মানুষ।

চীনের উহানের লকডাউন দিয়ে শুরু হয়ে এখন বিশ্বের অধিকাংশ দেশ হয়ে পড়েছে অবরুদ্ধ। নিতান্ত জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হচ্ছে না কেউ। এই মুহূর্তে বিশ্বের প্রায় ১০০ কোটি মানুষ রয়েছে হোম কোয়ারেন্টাইনে।

এ পর্যন্ত লকডাউন হয়েছে ৩৫টি দেশে। বন্ধ রয়েছে সীমান্তে চলাচল। ফ্রান্স, স্পেন, ইতালিতে বাড়ির বাইরে বের হলে জরিমানার ব্যবস্থা চালু করা হয়েছে। ভারতে জনতা কারফিউ জারি করা হয়েছে।  

বাংলাদেশে মাদারীপুরের শিবচরকে লকডাউন ঘোষণা করেছে সরকার।

এ পর্যন্ত কোভিডে আক্রান্ত হয়ে মারা গেছে ১৩ হাজারের বেশি মানুষ। শুধু ইতালিতে মৃতের সংখ্যা ৪ হাজার ৮০০ জনের বেশি যা বিশ্বের মৃতের সংখ্যার এক তৃতীয়াংশ। ফ্রান্সে হুট করে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬২ জনে।

ইরানে শনিবার (২১ মার্চ) নতুন করে ১২৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। এ পর্যন্ত বাংলাদেশে মোট কোভিডে আক্রান্তের সংখ্যা ২৪। এর মধ্যে মারা গেছে ২ জন।

চীনে তিনদিনের মতো কোভিড আক্রান্তের সংখ্যা শূন্য হলেও রোববার আবারও নতুন করে আক্রান্তের খবর পাওয়া গেছে। এখন পর্যন্ত বিশ্বে ৩ লাখের বেশি মানুষ মরণঘাতি কোভিডে আক্রান্ত হয়েছে।

কোভিড প্রভাব পড়েছে আন্তর্জাতিক স্পোর্টস ক্যালেন্ডারেও। কোভিডের প্রভাবে জাপানে অলিম্পিকের আয়োজিত টোকিও গেম ২০২০ স্থগিত করা হয়েছে।

বাংলাদেশেও মুজিববর্ষের সব আয়োজন সংক্ষিপ্ত করাসহ ২৬ মার্চ স্বাধীনতা দিবসের সব অনুষ্ঠান বাতিল করা হয়েছে। ইন্ডিপেনডেন্টটিভি।

এসএমএম