• ঢাকা
  • শুক্রবার, ০৫ জুন, ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মার্চ ২৮, ২০২০, ০৬:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৮, ২০২০, ০৬:৪৬ পিএম

নেই পর্যটকের বিব্রতি, তীরে ডিম পাড়ছে লাখ লাখ কচ্ছপ (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক
নেই পর্যটকের বিব্রতি, তীরে ডিম পাড়ছে লাখ লাখ কচ্ছপ (ভিডিও)

এতদিন প্রকৃতির  প্রতিটি ক্ষেত্রে বিচরণ করছিলো মানুষ। বন জঙ্গল কেটে পশুপাখিদের ঘর কেড়ে নিচ্ছিল, এখন নিজেরাই আর ঘরের বাইরে বেরতে পারছে না। সময়ের সঙ্গে সঙ্গে রীতিমত কোনঠাসা প্রকৃতি এবার ফিরতে শুরু করেছে সাবলীল জীবনে। সেই সুযোগে বন্যপ্রাণীরা মনের আনন্দে ঘুরে বেড়াচ্ছে শহরের রাস্তা  থেকে যত্রতত্র। এমন ছবি, ভিডিও কয়েক দিন আগে থেকে উঠে আসছে সোশ্যাল মিডিয়ায়। এবার দেখা গেল পর্যটক-শূন্য সৈকতে নিশ্চিন্তে ডিম পাড়ছে লাখ লাখ কচ্ছপ। বিগত কয়েক বছরে যে দৃশ্য চোখে পড়েনি।

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী সুশান্ত নন্দা সম্প্রতি একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, সৈকতে প্রচুর কচ্ছপ আসছে। আর প্রত্যেকে প্রত্যেকের থেকে একটু দূরত্ব রেখে বালি সরিয়ে গর্ত খুঁড়ে যাচ্ছে, ডিম পাড়ার প্রস্তুতি নিচ্ছে।

ভিডিও লিংক: সমুদ্রেতীরে সানন্দে ডিম পাড়ছে ঝাঁকে ঝাঁকে কচ্ছপ- টুইটার ভিডিও

কচ্ছপরা সাধারণ প্রতি বছর একই জায়গায় এসে ডিম পাড়ে। তাই এই ভিডিও প্রতিবছরই পাওয়া যায়। কিন্তু কচ্ছপদের এই ডিম পাড়া দেখতে পর্যটকরাও হাজির হন সেখানে। যাতে করে এমন বিশাল পরিসরে হয় না তাদের উপস্থিতি। বিব্রত কচ্ছপদের তাতে হয়তো সামান্য হলেও অসুবিধা হয়।

সুশান্ত জানিয়েছেন, এবার করোনাভাইরাসের অতিমারির জেরে আর কোনও পর্যটক এখানে আসছেন না। ফলে রুশিকুল্যায় নিরিবিলিতে ডিম পাড়ছে কচ্ছপগুলি। যদিও এক টুইটার ইউজার সুশান্তের এই পোস্টে কমেন্ট করেছেন, ‘এই জায়গাটি গ্যাঞ্জাম’। সুশান্ত জানিয়েছেন, এই কচ্ছপগুলি এবছর নাকি একটু দেরিতে এসেছে, তবে লকডাউনের মধ্যে এটাই সব থেকে ভাল সময়।

কিছুদিন আগে গহিরমাথা সৈকতে কয়েক লাখ কচ্ছপ ডিম পেড়ে যায়। মোট কত কচ্ছপ ডিম পাড়তে এসেছে তার মুটামুটি একটা হিসাবও দিয়েছেন সুশান্ত।