• ঢাকা
  • বুধবার, ০৫ আগস্ট, ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জুলাই ৩১, ২০২০, ০৪:১২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০২০, ০৪:১২ পিএম

মদ না পেয়ে হ্যান্ড স্যানিটাইজার পান! নয় জনের মৃত্যু

জাগরণ ডেস্ক
মদ না পেয়ে হ্যান্ড স্যানিটাইজার পান! নয় জনের মৃত্যু

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রকোপ কমাতে ভারতের অন্ধ্রপ্রদেশের প্রকাশম জেলায় গত দশ দিন ধরে লকডাউন চলছে। ফলে সব মদের দোকান বন্ধ। এতে বিপাকে পড়েছেন অধিকাংশ মদ্যপায়ী। মদ জুটছে না তো কী হয়েছে, বিকল্প হিসেবে পান করলেন হ্যান্ড স্যানিটাইজার। এই করতে গিয়ে প্রাণ হারালেন ৯ জন। গত দুই দিনে এই ব্যক্তিরা মারা গেছেন। ওই ঘটনায় এখনও পর্যন্ত প্রায় ২০ জনকে শনাক্ত করা হয়েছে যারা মদ না পেয়ে স্যানিটাইজার পান করেছিলেন।

বুধবার (২৯ জুলাই) রাতে  একজন মারা যান। এরপর বৃহস্পতিবার আরও দুই জন এবং শুক্রবার সকালেই ছয় জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে তিনজন ভিখারি ও বাকি ছয়জন বস্তিবাসী বলে জানা গেছে।

তাদের সবার বয়স ২৫ থেকে ৬৫ বছরের মধ্যে।

প্রকাশম জেলার পুলিশ সুপার সিদ্ধার্থ কৌশল জানান, জেলায় লকডাউন চলছে; তাই মদ পাওয়া যাচ্ছে না। ফলে বিকল্প হিসেবে স্যানিটাইজার পান করেন তারা। বুধবার রাতে একজন ভিক্ষুক এই স্যানিটাইজার পান করার পরেই বলেন যে, পেট জ্বলে যাচ্ছে। তাকে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে সে মারা যায়।

বৃহস্পতিবার সকালে আরও দুইজন এরকম পেটের ব্যাথা নিয়ে সরকারি হাসপাতালে ভর্তি হন। কিন্তু রাতে তারা মারা যান। একই অভিযোগ নিয়ে ভর্তি হওয়া আরও ছয়জন শুক্রবার প্রাণ হারিয়েছেন।

এ ঘটনায় স্থানীয় দোকান থেকে স্যানিটাইজার জব্দ করে সেগুলোর পরীক্ষা করা হচ্ছে। একইসাথে পুলিশ এটাও তদন্ত করছে যে, তারা শুধু স্যানিটাইজার পান করেছিলেন নাকি চোলাইয়ের সঙ্গে মিশিয়ে পান করেছিলেন।

মৃত ব্যক্তিদের পরিবার বলেছে, স্যানিটাইজার পান করার কিছু পরেই তারা জ্ঞান হারান। তবে কতটুত স্যানিটাইজার পান করা হয়েছিল, তা অবশ্য জানা যায়নি। হিন্দুস্তান টাইমস।

কেএপি