• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২০, ০৯:৩২ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৭, ২০২০, ০৯:৩২ এএম

বিশ্বজুড়ে করোনায় প্রাণহানি প্রায় ১০ লাখ

বিশ্বজুড়ে করোনায় প্রাণহানি প্রায় ১০ লাখ

নতুন করে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে বিশ্বে। গত ২৪ ঘন্টায় আরো ৫ হাজার প্রাণ কেড়ে নিলো এই ভাইরাস। নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ২ লাখ ৮৮ হাজারের বেশি। এ নিয়ে বিশ্বে মোট মৃত্যু ৯ লাখ ৯৮ হাজার ৭২১। এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে তিন কোটি ৩০ লাখ  ৫৫ হাজারের বেশি।

এদিকে, দৈনিক সংক্রমণ আর প্রাণহানির শীর্ষে এখনও ভারত। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ১২৩ জনের মৃত্যুতে দেশটিতে ৯৪ হাজার ৫শ’য়ের ওপর দাঁড়িয়েছে প্রাণহানি। শনিবার প্রায় ৮৯ হাজার মানুষের শরীরে মিলেছে করোনার উপস্থিতি। মোট আক্রান্ত ৬০ লাখ ছুঁইছুই।

একদিনে ৭শ’য়ের বেশি প্রাণহানি হয়েছে যুক্তরাষ্ট্র আর ব্রাজিলে। সেকেন্ড ওয়েভের মুখোমুখি ফ্রান্সে ১৪ হাজার ৪শ’য়ের বেশি সংক্রমণ শনাক্ত হয়েছে।

এদিকে, যুক্তরাজ্যের অন্তত ৩২টি বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত করা হয়েছে। আরো একটি বিশ্ববিদ্যালয়ে করোনা সংক্রমণ সন্দেহ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলোতে কমপক্ষে ১২৭ জন শিক্ষার্থীর শরীরে করোনা সংক্রমণ শনাক্ত করা হয়েছে।

করোনা সংক্রমণ চিহ্নিত হওয়ায় যুক্তরাজ্যের ম্যানচেস্টারের কয়েক হাজার শিক্ষার্থীকে আইসোলেশনে চলে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ম্যানচেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটির বারলে ক্যাম্পাস এবং কেমব্রিজ হলের প্রায় ১৭০০ শিক্ষার্থী। শিক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে আইসোলেশনে রাখা হচ্ছে। তাদেরকে আগামী ১৪ দিন রুমের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। তাদের মধ্যে করোনার কোনো লক্ষণ না থাকলেও এ নির্দেশ মানতে হবে বলে বলা হয়েছে।

করোনা সংক্রমণ নতুন করে বৃদ্ধি পাওয়ার কারণে একই রকম ব্যবস্থা নিয়েছে গ্লাসগো এবং এডিনবার্গ ন্যাপিয়েরে বিশ্ববিদ্যালয়গুলো।

জাগরণ/এমআর