• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২০, ০১:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৩০, ২০২০, ০১:৫৫ পিএম

ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংসের রায়

আদবানী-উমা ভারতীসহ সকল অভিযুক্ত বেকসুর খালাস

আদবানী-উমা ভারতীসহ সকল অভিযুক্ত বেকসুর খালাস

অবশেষে ঘোষিত হল ঐতিহাসিক বাররি মসজিদ মামলার রায়। খারিজ হয়ে গেল বাবরি মসজিদ মামলায় ষড়যন্ত্রের অভিযোগ। যথেষ্ট প্রমাণ নেই তাই বেকসুর খালাস পেয়ে গেলেন বিজেপি নেতা আদবানী, উমা ভারতীরা। রায় প্রকাশে তাই ঘোষণা করল সিবিআইয়ের স্পেশাল কোর্ট। কোর্ট বলছে, যারা মসজিদের মাথায় চড়েছিলেন তাঁরা সকলেই দুষ্কৃতি বলে জানিয়েছেন বিচারক।

২৮ বছর পর ঐতিহাসিক রায়দান বাবরি মসজিদের। প্রমাণের অভাবে বেকসুর খালাস করা হল সব অভিযুক্তদের। রায়দানে বিচারক জানিয়েছেন যে প্রমাণ দেওয়া হয়েছে সিবিআইয়ের পক্ষ থেকে েয প্রমাণ দেওয়া হয়েছে তােত কোনও সত্যতা পাওয়া যায়নি। কাজেই পুরো প্রমাণে দোষ প্রমাণিত হয় না। তাই বেকসুর খালাস করা হয়েছে অভিযুক্তদের।

আদালতের পক্ষ থেকে বলা হয়েছে সেদিন মসজিদের মাথায় যারা চেপেছিল তারা সকলেই দুষ্কৃতকারী। এদের সঙ্গে বিজেপি অথবা সংঘের কারোর কোনও সম্পর্ক নেই। আর মাইকে করে সেদিন যা ঘোষণা করা হয়েছিল তার সঙ্গেও কোন নেতার যোগাযোগ নেই।

আদালতে এদিন মোট ৩২ জন অভিযুক্তের মধ্যে মাত্র ২৬ জন উপস্থিত ছিলেন আদালতে। প্রথমে উপস্থিত না থাকলেও পরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে রায়দানে যোগ দেন এলকে আদবানী ও মুরলী মনোহর যোশী। পরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে যোগ দেন উমা ভারতী, কল্যাণ সিং, সতীশ প্রধান, নিত্য গোপাল দাস।

তবে এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ফের এলাহাবাদ হাইকোর্টে আবেদন জানাতে পারে সিবিআই।

এর আগে উমা ভারতী দাবি করেছিলেন আমি যা করেছি তার জন্য গর্বিত। ফাঁসি কাঠে ঝুলতে রাজি আছি তবু জামিন চাইব না।

এসকে