• ঢাকা
  • বুধবার, ২৮ অক্টোবর, ২০২০, ১২ কার্তিক ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২০, ০৯:৪৭ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৫, ২০২০, ০৯:৪৭ এএম

করোনার দ্বিতীয় ধাক্কা শুরু, ফ্রান্সের ৯ শহরে কারফিউ

জাগরণ ডেস্ক
করোনার দ্বিতীয় ধাক্কা শুরু, ফ্রান্সের ৯ শহরে কারফিউ

বিশ্বজুড়ে নতুন করে আরো ৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে। নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে প্রায় ৩ লাখ ৮১ হাজার। এদিকে, করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ দ্রুত হারে বাড়তে থাকায় নতুন করে বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের কয়েকটি দেশ। ইতিমধ্যেই মহামারির বিস্তাররোধে প্যারিসসহ ৯টি শহরে রাত্রিকালীন কারফিউ জারি করলো ফ্রান্স। অন্তত চার সপ্তাহ কারফিউ চলবে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সকাল সাড়ে ৯ টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে বিশ্বের তিন কোটি ৮৭ লাখ ৪৩ হাজার ৮৬৪  জন। করোনার ভয়াল থাবায় বিশ্বে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ৯৬ হাজার ৪৭৬  জনে। বিশ্বে এ পর্যন্ত সুস্থ হয়েছে ২ কোটি ৯১ লাখ ২৩ হাজার ৫৪২ জন।

দ্বিতীয় দিনের মতো দৈনিক প্রাণহানির শীর্ষে যুক্তরাষ্ট্র। ৯৬৭ জনের মৃত্যুতে দেশটিতে মোট প্রাণহানি দু’লাখ ২২ হাজারের মতো। ব্রাজিলেও ৭ শতাধিক মানুষ মারা গেছেন একদিনে; দেশটিতে মোট মৃত্যু এক লাখ ৫২ হাজার।

দৈনিক সংক্রমণ শনাক্তে এখনও শীর্ষে ভারত। বুধবারও, ৬৮ হাজার মানুষের শরীরে মিলেছে করোনা ভাইরাস; মারা গেছেন আরও ৭শ’। দেশটিতে মোট প্রাণহানি এক লাখ ১১ হাজার ছাড়ালো। এছাড়া, মেক্সিকো-আর্জেন্টিনা আর ইরানেও একদিনে রেকর্ড মৃত্যু হয়েছে।

জাগরণ/এমআর