• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২০, ১০:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৪, ২০২০, ১০:৫৮ পিএম

ইসরায়েল মৈত্রীবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান

আন্তর্জাতিক ডেস্ক
ইসরায়েল মৈত্রীবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান
খার্তুমে সুদান-ইসরায়েল মৈত্রী বিরোধী বিক্ষোভে নারী ফ্রন্টের একাংশ - আল জাজিরা

ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করণ প্রসঙ্গে সুদান সরকারের নেয়া সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে সেদেশের রাজনৈতিক দলগুলো। যার প্রেক্ষিতে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে সুদানের রাজধানী খর্তুম। এরইমধ্যে সরকারের এই বিতর্কিত সিদ্ধান্তের বিরুদ্ধে সম্মিলিত রাজনৈতিক ফ্রন্ট গঠনের মাধ্যমে জোরদার প্রতিবাদের ঘোষণাও দিয়েছে বিরোধী রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। আর তাদের এই প্রতিবাদের প্রতি সুদানিদের সমর্থন সরব হয়ে উঠছে বলে জানিয়েছে বার্তাসংস্থা আল জাজিরা।

শনিবার সুদানের বিরোধী রাজনৈতিক শক্তি এবং একাধিক গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় কর্মকর্তা ও ব্যক্তিবর্গ সরকারের এই সিদ্ধান্ত অসমর্থনযোগ্য উল্লেখ করে প্রত্যাখানের ঘোষণা দিয়েছেন।

শুক্রবার ইসরায়েল, সুদান এবং যুক্তরাষ্ট্রের যৌথ বিবৃতিতে সুদান-ইসরাইল সম্পর্ক স্বাভাবিক করার আনুষ্ঠানিক ঘোষণা আসার প্রেক্ষিতে রাজধানী খর্তুমে বিক্ষোভ প্রদর্শন করে বিভিন্ন দলের রাজনৈতিক নেতৃবৃন্দ এবং বহু সাধারণ সুদানবাসী।

সুদানের ফোর্সেস অব ফ্রিডম এন্ড চেঞ্জ নামক রাজনৈতিক জোটের অন্যতম গুরুত্বপূর্ণ শরীক দল পপুলার কংগ্রেস পার্টি এক বিবৃতিতে জানিয়েছে, সুদানের জনগণ এই সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি গ্রহণ করতে বাধ্য নয়। আমরা দেখছি যে সুদানের মানুষ কোনঠাসা হয়ে পড়ছে এবং রাষ্ট্রব্যবস্থাপনা থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে। সার্বিকভাবে অভিমত যাচাই না করে গোপনে সরকার রাষ্ট্রীয় প্রেক্ষাপটে এমন একটি চুক্তির ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে যা আমাদের জন্য মেনে নেয়া অসম্ভব।

দলটির নেতারা বলেন, আমরা এমন পরিবর্তন চাই না। সুদানের মানুষ তাদের জাতিগত ঐতিহ্য ধারণ করবে এবং জাতিসত্ত্বার প্রতি শ্রদ্ধাশীল থেকেই ফিলিস্তিনীদের ন্যায্য অধিকার প্রাপ্তি এবং দেশটিতে ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি তাদের বৈধ সমর্থন অব্যাহত রাখবে এবং আমাদের সমর্থন বজায় রাখতে একটি বিস্তৃত ফ্রন্টের মাধ্যমে কাজ করবে।"  

সুদানের প্রাক্তন প্রধানমন্ত্রী সাদিক আল-মাহদী সুদান-ইসরায়েল মৈত্রীর এই ঘোষণার তীব্র নিন্দা জানিয়ে শনিবার খার্তুমে অনুষ্ঠিত সরকারভিত্তিক ধর্মীয় সম্মেলন থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন।  আল-মাহদী সুদানের সর্বশেষ গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী এবং দেশের বৃহত্তম রাজনৈতিক দলের প্রধান ছিলেন।

এ প্রসঙ্গে তিনি বলেছেন, এই বিবৃতি সুদানের জাতীয় আইনের বিরোধিতা করে .. সেই সঙ্গে মধ্যপ্রাচ্যের শান্তি প্রকল্প নির্মূল করার পথে একটি নতুন যুদ্ধ পরিস্থিতিকে উসকে দিতে যাচ্ছে।

এদিকে পপুলার কংগ্রেস পার্টির নেতা কামাল ওমর এক পৃথক বিবৃতিতে বলেছেলেন, সুদানের অন্তর্বর্তীকালীন সরকার নির্বাচিত নয় এবং তাই ইস্রায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য অনুমোদিত নয়। এই অন্তর্বর্তীকালীন সরকার আঞ্চলিক ও আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থাগুলিকে সন্তুষ্ট করার জন্য সুদানিদের অবস্থান হরণ করেছে।  

সুদানের রাজধানী খার্তুমে বিক্ষোভকারীরা রাস্তায় মুহূর্মুহূ স্লোগানে তাদের দাবি জানান দেন- "কোন শান্তি, কোন আলোচনা নয়, দখলদার যুদ্ধবাজদের সঙ্গে কোনও সম্প্রীতি হবে না"... "আমরা আত্মসমর্পণ করব না, আমরা সর্বদা ফিলিস্তিনবাসীর ন্যায্য অধিকার আদায়ের সংগ্রামে পাশে থাকবো।"

এসকে