• ঢাকা
  • মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২০, ০৯:১০ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৬, ২০২০, ০৯:১৫ এএম

সংক্রমণের হার বেড়েই চলেছে বিশ্বে, স্পেনে কারফিউ ঘোষণা  

জাগরণ ডেস্ক
সংক্রমণের হার বেড়েই চলেছে বিশ্বে, স্পেনে কারফিউ ঘোষণা  

ইউরোপের দেশগুলোতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। স্পেন, ফ্রান্স, জার্মানি, পোলান্ডের মতো দেশগুলোতে সংক্রমণের হার বেড়েই চলেছে। ফলে বিভিন্ন দেশে নতুন করে কড়াকড়ি আরোপ করতে বাধ্য হয়েছে স্থানীয় প্রশাসন।

এদিকে, করোনার দ্বিতীয় ধাক্কা সামলাতে রাত্রিকালীন কারফিউ জারি করেছে ইউরোপরে দেশ স্পেন। এ ছাড়াও জরুরি অবস্থা জারি করেছে দেশটি।

স্থানীয় সময় রোববার (২৫ অক্টোবর) দেশটিরপ্রধানমন্ত্রী পেদ্রো সেনচেজ ঘোষণা দিয়েছেন, প্রতিদিন রাত ১১ টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউ বহাল থাকবে। এছাড়াও অভ্যন্তরীন ভ্রমণেও নিষেধাজ্ঞা দিয়েছে স্পেন সরকার।

চলতি বছরের শুরুতে করোনাভাইরাসের ধাক্কায় ইউরোপের যে কয়টি দেশ ক্ষতির মুখে পড়ে তার মধ্যে অন্যতম স্পেন। সংক্রমণ নিয়ন্ত্রণে দেশটি কঠোর লকডাউন আরোপ করেছিল। কিন্তু করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

স্পেনের প্রধানমন্ত্রী বলেছেন, পরিস্থিতি চরম খারাপের দিকে যাচ্ছে। এটা গত অর্ধশতাব্দীর মধ্যে সবচেয়ে গুরুতর অবস্থা। তবে এখনই দ্বিতীয়বারের মতো লকডাউনে যাচ্ছে না সরকার।

এছাড়াও করোনা দ্বিতীয় ধাক্কা ঠেকাতে নতুন করে বিধিনিষেধ দিয়েছে ইতালি। সোমবার থেকে সিনমো, সুইমিং পুল, থিয়েটার ও জিম বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়াও বার ও রেস্তোরায় সন্ধা ছয়টা থেকে বসে খাওয়া যাবে না।

এদিকে, বিশ্বজুড়ে নতুন করে আরো সাড়ে ৪ হাজারের বেশি প্রাণ গেলো করোনাভাইরাসে। গত ২৪ ঘন্টায় ৩ লাখ ৮৩ হাজারের বেশি মানুষের দেহে মিলেছে করোনার উপস্থিতি। 

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, রোববার  (২৫ অক্টোবর) সকাল ৯টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে বিশ্বের ৪ কোটি ৩৩ লাখ ২৮ হাজার ১৭৪ জন। করোনার ভয়াল থাবায় বিশ্বে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ লাখ ৫৯ হাজার ৯ জনে। বিশ্বে এ পর্যন্ত সুস্থ হয়েছে ৩ কোটি ১৯ লাখ ৯ হাজার ৬৩৬ জন।

জাগরণ/এমআর