• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২, ২০২০, ০২:৩২ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২, ২০২০, ০২:৩২ পিএম

সোশ্যাল মিডিয়া ভুয়া ভিডিও, বিব্রত বাইডেন

সোশ্যাল মিডিয়া ভুয়া ভিডিও, বিব্রত বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন - ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বাকি আর মাত্র একদিন। শেষ মুহূর্তে মরিয়া প্রচার চালিয়ে যাচ্ছেন দুই প্রধান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। এরমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে বাইডেনের ভুয়া ভিডিও। টুইটারে এমন একটি ভিডিও ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে ১১ লাখেরও বেশি বার দেখা হয়েছে।

কারসাজিমূলকভাবে সম্পাদনা করা ওই ভিডিওতে দেখা যায়, জো বাইডেন এক সমাবেশে ভাষণ দিতে গিয়ে সেটি কোন রাজ্য তা-ই তিনি ভুলে গেছেন।

মূল ভিডিওটি ছিল মিনেসোটার সেন্ট পল এলাকায় আয়োজিত এক সমাবেশের। সেখানে উপস্থিত সমর্থকদের উদ্দেশে বাইডেনকে বলতে শোনা যায়, ‘হ্যালো মিনেসোটা!’ ওই সমাবেশ মঞ্চের সামনে ও পেছনে লেখা ছিল ‘টেক্সট এমএন টু ৩০৩৩০।’ অর্থাৎ এটি পরিষ্কার যে, ওই সমাবেশটি মিনেসোটারই ছিল।

কারসাজিপূর্ণভাবে সম্পাদিত ভিডিওতে মঞ্চ থেকে ‘টেক্সট এমএন টু ৩০৩৩০’ লেখাটি বদলে দেওয়া হয়েছে। এর জায়গায় সেখানে লেখা হয়েছে ‘টাম্পা, ফ্লোরিডা’ এবং ‘‘টেক্সট এফএল টু ৩০৩৩০।’

টুইটারে জালিয়াতিপূর্ণ এই ভিডিও শেয়ার করে পোস্টকারী দাবি করেন, বাইডেন নিজেই ভুলে গেছেন তিনি কোথায় সমাবেশ করছেন!

ওই ভিডিওতে ১০ লাখ ভিউ হওয়ার রবিবার সন্ধ্যায় এতে একটি লেবেল লাগিয়ে দেয় টুইটার কর্তৃপক্ষ। ওই লেবেলে লিখে দেওয়া হয় ‘ম্যানিপুলেটেড মিডিয়া।’ বিষয়টি নিয়ে আলোচনা শুরু হলে পরে পোস্টকারী নিজে থেকেই ভিডিওটি ডিলিট করে দেন।

সিএনএন-এর খবরে বলা হয়েছে, ট্রাম্পের নিজের টিম এবং তার সমর্থকরা দফায় দফায় জো বাইডেনের বিভ্রান্তিমূলক ভিডিও তৈরি করেছে। এসব ভিডিওতে দেখানোর চেষ্টা করা হয়, জো বাইডেন হোয়াইট হাউসের জন্য মানসিকভাবে উপযুক্ত নয়।

গত আগস্টে হোয়াইট হাউসের সোশ্যাল মিডিয়া পরিচালক ড্যান স্ক্যাভিনো একটি ভিডিও শেয়ার করেন। এতে দেখা যায়, এক টেলিভিশন সাক্ষাৎকারের মধ্যেই বাইডেন ঘুমিয়ে পড়েছেন। আদতে এ ধরনের কোনও টেলিভিশন সাক্ষাৎকারের ঘটনা ছিল না। অর্থাৎ, পুরোটাই ভুয়া।

এসকে