• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৩, ২০২০, ০৮:৩১ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৩, ২০২০, ০৪:১৮ পিএম

‘ব্যাটলগ্রাউন্ডে’ ট্রাম্প-বাইডেন শেষ মুহূর্তের প্রচারনা

‘ব্যাটলগ্রাউন্ডে’ ট্রাম্প-বাইডেন শেষ মুহূর্তের প্রচারনা
জাগরণ গ্রাফিক্স ডেস্ক

ভোটযুদ্ধ শুরুর প্রাককালে নির্বাচনী রণাঙ্গণ হিসেবে চিহ্নিত অঙ্গরাজ্যগুলোতে শেষ মুহূর্তের ঝটিকা প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন আলোচিত দুই হাইভোল্টেজ প্রার্থী - ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট ও রিউপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং তার ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেন।

ভোটের ঠিক একদিন পূর্বে শেষ মুহূর্তের প্রচারণা কর্মসূচীতে ডোনাল্ড ট্রাম্পের চোখ নর্থ ক্যারোলাইনা, পেনসিলভেইনিয়া, ইউসকনসিন ও মিশিগানের দিকে। আর অন্যদিকে নির্বাচনী ইশতেহার নিয়ে বাইডেন ছুটে গেছেন পেনসিলভেইনিয়া ও ওহাইও'র সমর্থকদের কাছে, এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। যেখানে তার পক্ষে নির্বাচনী প্রচারণায় শেষ মুহূর্তের ঝড় তুলেছেন জনপ্রিয় মার্কিন পপ তারকা লেডি গাগা এবং সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

এদিকে মঙ্গলবার নির্বাচনের সর্বশেষ জাতীয় জনমত জরিপে জানা যায়, বাইডেনের চেয়ে ৫২%-৪৪% আনুপাতিক ব্যবধানে পিছিয়ে থেকেই মূল ভোটযুদ্ধে অবতীর্ণ হতে যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে এরমধ্যে গুরুত্বপূর্ণ ১৩টি অঙ্গরাজ্যে দুই প্রতিদ্বন্দ্বীর মাঝে 'হর্ন লক' লড়াইয়ের ওরদার সম্ভাবনার আভাস রয়েছে। যেখানে যেকোনো মুহূর্তের ভোটচিত্রে পাল্টে যাতে পারে বহু হিসেব-নিকেষ আর এসব এলকার ভোটারদের মনও দোদুল্যমান। হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনায় এসব রাজ্যকে এবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ‘ব্যাটলগ্রাউন্ড’ হিসেবে চিহ্নিত করা হচ্ছে।

এসব ‘ব্যাটলগ্রাউন্ড’ এর ইলেকটোরাল কোলাজ ভোট মিলিয়েই ট্রাম্প এখনও ২৭০টি ভোট যোগাড় করে ফেলার সম্ভাবনা জিইয়ে রেখেছেন, এ সংখ্যাটিই হোয়াইট হাউসের চাবিকাঠি। আর এখানেই জয়-পরাজয়ের মহামন্ত্র।

সোমবার নর্থ ক্যারোলাইনা, পেনসিলভেইনিয়া ও উইসকনসিনে একটি ও মিশিগানে দুটি জনসভা করবেন ট্রাম্প। আরেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের পর প্রথম এক মেয়াদে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট হওয়া এড়ানোর লক্ষ্যে তিনি টানা প্রচার চালিয়ে যাচ্ছেন।

উল্লেখ্য, ২০১৬ সালে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে এই রাজ্যগুলোতে জয় পেয়েছিলেন তিনি, কিন্তু এবার এই রাজ্যগুলো বাইডেনের কব্জায় চলে যেতে পারে বলে জরিপে ইঙ্গিত পাওয়া গেছে।

মধ্যরাতের পর মঙ্গলবার নির্বাচনের দিন প্রথম আলোতে মিশিগানের গ্র্যান্ড র‌্যাপিডসে জনসভার মধ্য দিয়ে নির্বাচনী প্রচার শেষ করবেন ট্রাম্প। যেক্ষেত্রে নিজের কাজ প্রায় গুছিয়ে এনেছেন তিনি। ২০১৬ সালেও এখানেই নিজের শেষ প্রচার চালিয়েছিলেন তিনি। 

অপরদিকে বাইডেন ও তার স্ত্রী, তার রানিং মেট কমলা হ্যারিস ও তার স্বামী নিজেদের অধিকাংশ সময় বরাদ্ধ করেই নেমে পড়েছেন পেনসিলভেইনিয়ায় প্রচারণা জমিয়ে তুলতে কাটাবেন। এরইমধ্যে রাজ্যটির পিটসবার্গ এলাকায় শ্রমিক ইউনিয়নের সদস্যদে ও আফ্রো-আমেরিকান সম্প্রদায়ের মধ্যে প্রচারে ব্যস্ত বাইডেন আর সেখানে তার সঙ্গে রয়েছেন লেডি গাগা। প্রচারণার শেষ পর্যায় স্থানীয় সম সন্ধ্যায় সেখানে সংগীত শিল্পী লেডি গাগার ড্রাইভ-ইন র‌্যালিতে যোগ দেবেন জো। 

তাছাড়া এ সময় তিনি প্রচরণা চালাবেন পেনসিলভেইনিয়ার প্রতিবেশী রাজ্য ওহাইওতেও। একসময় ট্রাম্পের দুর্গ খ্যাত ওহাইও অঙ্গরাজ্যটিতে এবার দৃশ্যপট ব্যাপক পালটে দিয়েছেন ডেমোক্র্যাটরা। এখানে ২০১৬ সালে জয় পেয়েছিলেন ট্রাম্প কিন্তু এবারের জরিপে এখানে আর তার একক আধিপত্য নয় বরং তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলেই আভাস পাওয়া গেছে। সূত্র: রয়টার্স

এসকে