• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২০, ০২:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৭, ২০২০, ০২:৪৮ পিএম

ভারতে কৃষক আন্দোলন

আত্মাহুতি দিলেন শিখ ধর্মগুরু

আত্মাহুতি দিলেন শিখ ধর্মগুরু

ভারতে নতুন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনে অংশ নেওয়া এক শিখ ধর্মগুরু আত্মাহুতি দিয়েছেন।

বুধবার আন্দোলনকারীদের প্রতি সংহতি জানিয়ে হরিয়ানা রাজ্যের গুরুদুয়ারার ধর্মগুরু বাবা রাম সিং (৬৫) নিজের গায়ে গুলি চালিয়ে আত্মাহুতি দিয়েছেন।  

এনডিটিভি জানায়, কৃষকদের চলমান আন্দোলনের ২১তম দিনে আত্মাহুতি দিয়েছেন এই ধর্মগুরু। বাবা রাম সিং মঙ্গলবার দিল্লি-সোনিপাত সীমান্তে কৃষক আন্দোলনে যোগ দেন। আত্মাহুতির আগে একটি নোটে তিনি বলে গেছেন, সরকারের অন্যায় আচরণের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করতেই আত্মহননের পথ বেছে নিয়েছেন তিনি।

নোটে তিনি আরো লিখেছেন, “অধিকারের নিশ্চয়তার জন্য লড়াই করা কৃষকদের কষ্ট আমি অনুভব করছি। আমি তাদের কষ্ট বুঝতে পারছি। সরকার তাদের প্রতি ন্যায্য আচরণ করছে না। অন্যায় আচরণ করা পাপ, আর অন্যায় সহ্য করাও পাপ।”

সোনিপাতের ডেপুটি পুলিশ কমিশনার জানান, বাবা রাম সিং গাড়ির ভেতরে নিজের গায়ে গুলি চালান। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। ধর্মগুরুর মরদেহ তার বাসস্থান কার্নালে পাঠানো হয়েছে।

সেপ্টেম্বরে কৃষি সংস্কার নিয়ে তিনটি বিল ভারতের পার্লামেন্টে পাস হয়। তারপর থেকেই দেশের সব রাজ্যে আইন পরিবর্তনের জন্য আন্দোলন শুরু হয়। কৃষক প্রতিনিধিরা বলছেন, দিল্লি ঘেরাও কর্মসূচি শুরু থেকে এখন পর্যন্ত অংশগ্রহণকারী ২০ জনেরও বেশি কৃষকের মৃত্যু হয়েছে।