• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২০, ০৫:১৫ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৯, ২০২০, ০৭:২৭ পিএম

ব্রাজিলের প্রেসিডেন্টের বিদ্রূপ

টিকা নিলে অতিমানবও হয়ে যেতে পারেন!

টিকা নিলে অতিমানবও হয়ে যেতে পারেন!

করোনা নিয়ে একের পর এক বেফাঁস মন্তব্য করে ভাইরাল ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। এবার ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা নিয়ে বিষোদগার করেছেন তিনি। এই টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় মানুষ ‘কুমির’ কিংবা ‘সুপারহিউম্যানে’ রূপান্তরিত হয়ে যেতে পারে, এমন সন্দেহ প্রকাশ করেছেন তিনি।

বলসোনারোর বিবৃতির বরাতে বার্তা সংস্থা এএফপি জানায়, বৃহস্পতিবার ফাইজার-বায়োএনটেক তাদের ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার দায় নিতে আগ্রহী নয় বলে সমালোচনা করেছেন বলসোনারো। তিনি বলেন, “ফাইজারের টিকা নিয়ে আপনি যদি কুমিরে রূপান্তরিত হন কিংবা নারীদের দাড়ি গজাতে শুরু করে বা পুরুষের কণ্ঠ মেয়েদের মতো হয়ে যায়, তাতেও প্রতিষ্ঠানটি এর কোনো দায় নেবে না।”

বলসোনারো বলেন, “ব্রাজিলের টিকা নিয়ন্ত্রক সংস্থা সবার জন্য টিকা সহজলভ্য করবে। তবে আমি এই টিকা নিতে চাচ্ছি না। আপনারা জানেন, আমি এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়েছি। আমার দেহে এর অ্যান্টিবডি তৈরি হয়ে গেছে। টিকার আর কোনো প্রয়োজন দেখছি না।”

টিকা নিয়ে এ বক্তব্যকে অনেকেই বাজেভাবে দেখছেন। তবে ‘বোকা মানুষদের কথায়’ কিছু মনে করেন না বলে সাফ জানিয়েছেন বলসোনারো। এর আগে করোনাভাইরাসকে সাধারণ জ্বর-সর্দি বলেও মন্তব্য করেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

করোনায় মৃত্যুর তালিকায় বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। পাশাপাশি আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে আছে দেশটি। ব্রাজিলে ৭০ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা ১ লাখ ৮৫ হাজার ছাড়িয়েছে।