• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২০, ০৩:০৭ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩০, ২০২০, ০৩:০৮ পিএম

যুক্তরাজ্যে অক্সফোর্ডের টিকার অনুমোদন 

যুক্তরাজ্যে অক্সফোর্ডের টিকার অনুমোদন 

এবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন মিলল যুক্তরাজ্যে।

এর আগে চলতি মাসের শুরুতেই যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক ওষুধ প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির বায়োটেকনোলজি কোম্পানি বায়োএনটেকের টিকার অনুমোদন দেয় দেশটি

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও যুক্তরাজ্য-সুইডেনভিত্তিক ফার্মাসিউটিক্যালস কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা এই টিকার অনুমোদন দিয়েছে দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। টিকার অনুমোদন দেওয়ায় অর্থ হলো টিকাটি নিরাপদ ও কার্যকর। বুধবার বিবিসি থেকে এসব তথ্য জানা যায়। 

নতুন এই টিকার ১০ কোটি ডোজ কেনার আদেশ দিয়েছে যুক্তরাজ্য। এই টিকার মাধ্যমে দেশের পাঁচ কোটি মানুষকে টিকাদান কর্মসূচির আওতায় আনা যাবে। 

ফাইজার-বায়োএনটেকের মতো অক্সফোর্ডের টিকারও দুটি ডোজ নিতে হবে। টিকা নেওয়ার ক্ষেত্রে দুটি ডোজের মধ্যে ব্যবধান হবে চার সপ্তাহ।

এছাড়া ফাইজার-বায়োএনটেকের টিকা মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়। সেখানে অক্সফোর্ডের টিকা খুব সহজে সংরক্ষণ করা যাবে সাধারণ রেফ্রিজারেটরেই। 

যুক্তরাজ্যে এখন পর্যন্ত ছয় লাখেরও বেশি মানুষ ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা গ্রহণ করেছে। তবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকাটি দেশটির টিকাদান কর্মসূচিকে আরো এগিয়ে নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে। কারণ এই টিকাটি সস্তা ও অনেক পরিমাণে উৎপাদন করা যাবে।

চলতি বছরের শুরুতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকা উদ্ভাবনের কাজ শুরু করে। এপ্রিলে প্রথম এক স্বেচ্ছাসেবকের ওপর এটি প্রয়োগ করা হয়। এরপর হাজার হাজার মানুষের ওপর টিকাটির ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়।