• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২১, ০২:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৫, ২০২১, ০৩:২৯ পিএম

করোনা থেকে সুস্থ হলে ৫ মাস ঝুঁকিমুক্ত

করোনা থেকে সুস্থ হলে ৫ মাস ঝুঁকিমুক্ত

কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির দেহে অন্তত পাঁচ মাসের জন্য ভাইরাসের আক্রমণ প্রতিরোধ করার ক্ষমতা গড়ে ওঠে। এমনই এক তথ্য উঠে এসেছে যুক্তরাজ্যের গবেষণায়। 

বিবিসি এক প্রতিবেদনে জানায়, ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ নামে একটি সংস্থা যুক্তরাজ্যের স্বাস্থ্যকর্মীদের ওপর গত বছর জুন থেকে নভেম্বর পর্যন্ত একটি গবেষণা পরিচালনা করে। এই গবেষণায় দেখা যায়, ভাইরাসে আক্রান্ত হওয়ার পর যাদের শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে, তাদের আবার আক্রান্ত হওয়ার ঘটনা বিরল। তবে সেই ব্যক্তি ভাইরাস বহন করতে পারেন এবং তা ছড়িয়ে দিতে পারেন।

গবেষণায় দেখা যায়, ভাইরাসে আক্রান্ত হওয়া ৬ হাজার ৬১৪ জনের মধ্যে মাত্র ৪৪ জন পুনরায় সংক্রমিত হয়েছেন।

গবেষণার প্রধান সুজান হপকিনস বলেন, “আমরা সবাই এখন জানি যে ভাইরাস সংক্রমণ হলে শরীরে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তবে এই অ্যান্টিবডি কত দিন ভাইরাসের সংক্রমণ রুখতে পারবে, তা আমরা এখনো জানি না।”

তিনি আরও জানান, “একবার করোনাভাইরাস সংক্রমণ হলে বেশ কয়েক দিন নিশ্চিন্ত থাকা যাবে যে আপনি পুনরায় সংক্রমিত হবেন না।” 

তবে বিশেষজ্ঞরা বলছেন, এই গবেষণার ফলে আমাদের সামনে যে তথ্য এলো তাতে বোঝা যায়, ২০২০ সালের শুরুতে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তাদের এখন আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

এছাড়া বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, যাদের শরীরে করোনা আক্রান্ত হয়ে ইমিউনিটি গড়ে উঠেছে কিন্তু তাদের নাকে ও গলায় করোনার নতুন ধরন থাকতে পারে। আর এটা সহজেই ছড়িয়ে যেতে পারে অন্যদের মধ্যে।