• ঢাকা
  • মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২১, ১০:৪৪ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৭, ২০২১, ১০:৪৯ এএম

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে সতর্কতা

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে সতর্কতা

যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানকে ঘিরে সশস্ত্র বিক্ষোভের আশঙ্কায় ওয়াশিংটনসহ ৫০টি অঙ্গরাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। বিবিসির খবরে এ তথ্য জানায়।

বিবিসির প্রতিবেদনে জানায়, দেশটিতে ছুটির দিন রোববার (১৭ জানুয়ারি) থেকে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। সারা দেশ থেকে ন্যাশনাল গার্ডের সদস্যদের ওয়াশিংটন ডিসিতে আনা হচ্ছে। শহরটিতে ব্যাপক নিরাপত্তা বাড়ানো হয়েছে। ক্যাপিটল থেকে কয়েক মাইল পর্যন্ত লোহার ব্যরিকেড দিয়ে রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। ন্যাশনাল মল বন্ধেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাইডেনের ক্ষমতাগ্রহণ পর্যন্ত স্টেট ক্যাপিটলও বন্ধ থাকবে।

ক্যালিফোর্নিয়া, পেনসিলভানিয়া, মিশিগান, ভার্জিনিয়া ও ওয়াশিংটনে ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। মেরিল্যান্ড, নিউ মেক্সিকো এবং উটাহ অঙ্গরাজ্যের গভর্নরেরা সম্ভাব্য বিক্ষোভের আশঙ্কায় জরুরি অবস্থা জারি করেছেন।

প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে নিরাপত্তা ঝুঁকি থাকায় মানুষের সমাগমেরও নিষেধাজ্ঞা রয়েছে।

এছাড়াও বাইডেনের পক্ষ থেকেও সমর্থকদের অনুষ্ঠানে না আসার আহ্বান জানানো হয়েছে। এছাড়াও জনগণকে শপথ অনুষ্ঠান দূর থেকে দেখার পরামর্শ দিয়েছেন ওয়াশিংটন ডিসির মেয়রসহ স্থানীয় কর্মকর্তারা।

এর আগে শনিবার (১৬ জানুয়ারি) অস্ত্রসহ একজনকে আটক করেছে ওয়াশিংটন ক্যাপিটলের পুলিশ।

পুলিশ জানায়, দুটি পিস্তল ও ৫০৯টি গুলিসহ ভার্জিনিয়া অঙ্গরাজ্যের এক ব্যক্তিকে আটক করা হয়েছে।

এদিকে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই সতর্ক করেছে, দেশজুড়ে সব অঙ্গরাজ্যে ট্রাম্প সমর্থকেরা সশস্ত্র অবস্থায় হামলা চালাতে পারে।