• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২১, ১১:৪৪ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২১, ২০২১, ১২:২২ পিএম

হোয়াইট হাউসে জো বাইডেনের প্রথম দিন

হোয়াইট হাউসে জো বাইডেনের প্রথম দিন

যুক্তরাষ্ট্রের ইতিহাসের নাটকীয় এক অধ্যায়ের অবসান ঘটিয়ে ক্ষমতা গ্রহণ করলেন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার অভিষেক অনুষ্ঠানের পর প্রধান বিচারপতি জন রবার্টসের কাছ থেকে শপথ গ্রহণ করেন তিনি। ক্যাপিটল হিলে জাতির উদ্দেশে প্রথম ভাষণে জো বাইডেন বলেন, “সমর্থকদের উদ্দেশে বলতে চাই, আমাদের ওপর বিশ্বাস রাখার জন্য আপনাদের কাছে আমি কৃতজ্ঞ। নতুন সরকার কেবল ডেমোক্র্যাট সমর্থকদের সরকার নয়, জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে সবার জন্য কাজ করবে এই প্রশাসন।”

এছাড়া জো বাইডেনের বক্তব্যে উঠে আসে করোনা মোকাবিলা, স্বাস্থ্য খাত উন্নয়ন, আন্তর্জাতিক সম্পর্ক মজবুত করা, দেশের বেকার সমস্যা নিরসনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু। যেকোনো সমস্যা সমাধানে যুদ্ধ কিংবা সংঘাত নয় বরং সমঝোতার পথই প্রাধান্য পাবে বলে সবাইকে আশ্বস্ত করেন তিনি। দেশে শ্বেতাঙ্গ উগ্রবাদ ও জঙ্গিবাদের মতো সমস্যা কঠোর হাতে দমন করা হবে বলে সতর্ক করেন বাইডেন।

স্থানীয় সময় বুধাবার দুপুরে শপথ গ্রহণের আগে থেকেই নানা আনুষ্ঠানিকতায় দিন শুরু করেন বাইডেন ও তার ভাইস প্রেসিডেন্ট। চার্চে প্রার্থনার পাশাপাশি জাতীয় সমাধিতেও যান দুজন। এরপর ক্যাপিটল হিলের অতিথিদের অভ্যর্থনা গ্রহণ করেন। পূর্বসূরি প্রেসিডেন্ট বারাক ওবামাসহ আমন্ত্রিত অতিথি এবং তাদের পরিবারের সদস্যদের সঙ্গেও শুভেচ্ছা বিনময় করেন বাইডেন। এরপর ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে নিজের দায়িত্ব বুঝে নেন নতুন মার্কিন রাষ্ট্রনায়ক। ক্ষমতা গ্রহণের পর এক বিবৃতিতে বাইডেন বলেন, “দেশে গণতন্ত্র ফিরে এসেছে। দেশের সব নাগরিকের প্রেসিডেন্ট আমি। আর তাই দেশের উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধ করাই আমার মূল লক্ষ্য।”

ওভাল অফিসের প্রথম সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, “প্রেসিডেন্ট হিসেবে আমি আপনাদের সহযোগিতা চাই। আমি দেশের জন্য কাজ করব। অনেক ভুলও করব। তবে ভুল সংশোধনের জন্যও আমি আপনাদের সহযোগিতা চাই।”

এরপর হোয়াইট হাউস থেকে টুইটবার্তায় ফার্স্ট লেডি জিল বাইডেন সমর্থকদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা জানান। এ সময় সবাইকে সঙ্গে নিয়ে সুন্দর বিশ্ব গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। ফার্স্ট লেডি জিল বাইডেন ও পরিবারের সদস্যদের নিয়ে সেখানেই প্রথম দিন কাটান জো বাইডেন।