• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০১৯, ০৮:৩৮ পিএম

ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট নিয়ে ভোট ১৫ জানুয়ারি

ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট নিয়ে ভোট ১৫ জানুয়ারি

 

ব্রেক্সিট চুক্তি নিয়ে ১৫ জানুয়ারি পার্লামেন্টে ভোট করবেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে।

ডিসেম্বরে এ ভোট পিছিয়ে দিতে বাধ্য হয়েছিলেন মে। ভোটাভুটিতে ব্রেক্সিট চুক্তিটি পাস না হওয়ার আশঙ্কার কারণেই ওই পদক্ষেপ নিয়েছিলেন তিনি।

পার্লামেন্টে এক ঘোষণায় ওই সময় মে জানিয়েছিলেন, ১৪ জানুয়ারিতে শুরু হওয়া সপ্তাহেই ব্রেক্সিট চুক্তি নিয়ে ভোটাভুটি করবেন এমপিরা।

এখন ভোটের দিন নিশ্চিত করে জানাল মে সরকার। এবার আর তারিখ পিছানো হবে না বলে সংবাদ মাধ্যমগুলোকে নিশ্চিত করেছেন কর্মকর্তারা।

এমপিদের ভোটে ব্রেক্সিট চুক্তিটি পাস হোক বা নাই হোক ২৯ মার্চই হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) শেষ সময়সীমা।

ইইউ’র সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে মে যে ব্রেক্সিট চুক্তি করেছেন তাতে নিজ দলের এমপি’দের কাছ থেকেই প্রবল বিরোধিতার সম্মুখীন হয়েছেন তিনি। এর সঙ্গে বিরোধী দল লেবার পার্টিসহ অন্যান্য দলগুলো তো আছেই।

তবে বিরোধিতা যত তীব্রই হোক পার্লামেন্টে আগামী সপ্তাহের ভোটে সরকার সহজে হার মানবে এমন সম্ভাবনা নাকচ করেছেন ব্রিটিশ এক ব্রেক্সিটমন্ত্রী। আবার ব্রাসেলসের কাছে যাওয়ারও পরিকল্পনা চলছে বলে জানান তিনি।

বিবিসি রেডিও ফোর টুডে প্রোগ্রামে ব্রেক্সিটমন্ত্রী বলেন, “মঙ্গলবার ভোটে জয় পাওয়ারই পরিকল্পনা করা হচ্ছে, তা ফলাফল যাই হোক না কেন।”

সূত্র: বিবিসি

এসজেড