• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২১, ০৪:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৩, ২০২১, ০৪:০৮ পিএম

ইরান থেকে ট্রাম্পকে হত্যার হুমকি

ইরান থেকে ট্রাম্পকে হত্যার হুমকি

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দেওয়া হচ্ছে একটি ইরানি টুইটার অ্যাকাউন্ট থেকে। খামেনি সাইট নামের টুইটার অ্যাকাউন্ট থেকে ট্রাম্পের মতো দেখতে একজনের গলফ খেলার ছবি পোস্ট করা হয়েছে টুইটারে। ওপরে একটি ড্রোন বা যুদ্ধবিমানের ছবি দেখা যাচ্ছিল। এতে ফার্সি ভাষায় লেখা ছিল, ‘প্রতিশোধ অবশ্যম্ভাবী।’

এর কিছুক্ষণ পরই অ্যাকাউন্টটিকে গুজব ছড়ানো এবং নীতিমালা ভঙ্গের জন্য নিষিদ্ধ করে টুইটার। তবে সেই অ্যাকাউন্ট থেকে এর আগে ইরানের নেতা আয়াতুল্লাহ খোমেনির বক্তব্যও প্রকাশ করা হয়েছে। তার উক্তিসংক্রান্ত ছবি এবং পোস্টও আছে সেই কালো তালিকাভুক্ত টুইটার অ্যাকাউন্ট। এমনকি খোমেনির প্রায় তিন লাখ ফলোয়ার আছে এমন একটি অ্যাকাউন্ট থেকে ওই পোস্ট রিটুইট করা হয়। অবশ্য কালো তালিকাভুক্ত হওয়ার পর খোমেনির অ্যাকাউন্ট থেকেও টুইটটি মুছে যায়।

ইরানের শীর্ষ সামরিক কমান্ডার সোলাইমানির মার্কিন ড্রোন হামলায় নিহত হওয়ার পর আয়াতুল্লাহ খোমেনি বলেছিলেন, “অপরাধীদের জন্য কঠিন প্রতিশোধ অপেক্ষা করছে। সঠিক সময়ে এর প্রতিশোধ নেওয়া হবে”। আর তাই এই বিদায়ী প্রেসিডেন্টের নিরাপত্তা নিয়ে শঙ্কিত তাঁর সমর্থকরা।

ইরানে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টুইটার ইত্যাদি ব্যবহার নিষিদ্ধ। তবে ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ক্ষমতাসীনরা নির্বিঘ্নেই এগুলো ব্যবহার করতে পারেন। গত মাসেও খোমেনি তার টুইটার অ্যাকাউন্ট থেকে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে প্রস্তুতকৃত করোনাভাইরাসের টিকায় ভরসা পাচ্ছেন না বলে টুইট করলে সেটি মুছে দেয় টুইটার কর্তৃপক্ষ।

সদ্যই ক্ষমতা ছেড়েছেন ডোনাল্ড ট্রাম্প। গত চার বছরে প্রচুর সমালোচনার মুখোমুখি হয়েছেন তিনি। চীন এবং ইরানের সঙ্গে প্রকাশ্য বিরোধিতায় জড়িয়ে সরকারের বিদেশ নীতি স্পষ্টভাবে বুঝিয়ে দিয়েছিলেন। এ ছাড়া জেনারেল কাশেম সোলাইমানি হত্যার জন্য সরাসরি ট্রাম্পকেই দায়ী করছে ইরান। তাই ক্ষমতা ছাড়া মাত্রই এমন হুমকি আতঙ্ক ছড়াচ্ছে যুক্তরাষ্ট্রে।

আরও পড়ুন