• ঢাকা
  • বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২১, ০৭:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৪, ২০২১, ০৮:০১ পিএম

নেতাজীর জন্মজয়ন্তী অনুষ্ঠান

‘জয় শ্রীরাম’ ধ্বনির প্রতিবাদে উত্তাল পশ্চিমবঙ্গ

‘জয় শ্রীরাম’ ধ্বনির প্রতিবাদে উত্তাল পশ্চিমবঙ্গ

নেতাজী সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বিজেপির ‘জয় শ্রীরাম’ স্লোগানের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ চলছে পশ্চিমবঙ্গে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পর এবার এই স্লোগানের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন সঙ্গীতশিল্পী কবির সুমন। রোববার গড়িয়াহাটে অন্যান্য প্রতিবাদকারীকে সঙ্গে নিয়ে ধরনায় যোগ দেন তিনি।

শনিবার নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মদিনে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে আয়োজিত অনুষ্ঠান থেকে এই ঘটনার সূত্রপাত। অনুষ্ঠানে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে মঞ্চে মুখ্যমন্ত্রী বক্তব্য শুরু করতেই পেছন থেকে ‘জয় শ্রীরাম’ স্লোগান দিয়ে ওঠেন দর্শকরা। পরিস্থিতি সামাল দিতে আয়োজকরা স্লোগানরত জনতাকে শান্ত হতে বলেন। কিন্তু তারপরেও স্লোগানের জোর বাড়তে থাকে। এর পরই ক্ষোভে ফেটে পড়েন মুখ্যমন্ত্রী। এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে বক্তব্য শেষ না করেই ধন্যবাদ দিয়ে মঞ্চ থেকে নেমে যান মমতা। এসময় তিনি বলেন, “এটা সরকারি অনুষ্ঠান। কোনো রাজনৈতিক দলের সভা নয়।”

যদিও মমতা বন্দ্যোপাধ্যায় সভা ছেড়ে যাওয়ার পরেও বক্তব্য দেন নরেন্দ্র মোদি। এসময় নেতাজী সুভাষচন্দ্র বসুর স্বপ্নের আত্মনির্ভর ভারত গড়ে তোলার প্রতিশ্রুতি দেন তিনি। এরপর মোদির বক্তব্য শেষে দর্শকরা আবারও ‘ভারত মাতা কি জয়’ স্লোগান দেন। তবে দলীয় স্লোগানের জবাব না দিয়ে নেতাজীর স্লোগান ‘জয় হিন্দ’ বলেন তিনি।

এই অনুষ্ঠানের উত্তাপ ছড়িয়ে পড়েছে পশ্চিমবঙ্গের রাজনীতির ময়দানেও। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ নিয়ে আলোচনা সমালোচনা চলছে।

আরও পড়ুন