• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২১, ০৭:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২, ২০২১, ০৮:২৩ পিএম

পোলিও টিকার বদলে স্যানিটাইজার খেলো শিশুরা! 

পোলিও টিকার বদলে স্যানিটাইজার খেলো শিশুরা! 

টিকা নিয়ে এখনও বহু কুসংস্কার আছে নানা দেশে। পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ে অনেকেই শিশুকে টিকা দিতে চান না, করোনা ভ্যাকসিনের ক্ষেত্রেও একই দৃশ্য দেখা গেছে। এমন সময়ে ভারতের মহারাষ্ট্রে ১২ শিশুকে পোলিও টিকার পরিবর্তে হ্যান্ড স্যানিটাইজার খাওানোর অভিযোগ এসেছে, যা চাঞ্চল্য সৃষ্টি করেছে দেশজুড়ে। 

দ্যা হিন্দু বলছে, ঘাটঞ্জি তাহসিলের ভাম্বোরা স্বাস্থ্যকেন্দ্রে পোলিও টিকা ক্যাম্পেইন চলছিলো। সেখানে গত সোমবার প্রচুর শিশুদের নিয়ে তাদের পরিবারের সদস্যরা ভিড় করেন। এতে স্বাস্থ্যকর্মীরা কিছুটা অমনোযোগী হয়ে টিকার বদলে স্যানিটাইজার খাইয়েছে শিশুদের - এমন অভিযোগ উঠেছে। কিন্তু কর্তৃপক্ষ যতক্ষণে সেটি বুঝতে পেরেছেন, ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। খবর চলে গেছে পঞ্চায়েত প্রধানের কাছেও। 

স্বাস্থ্যকেন্দ্রের দায়িত্বে থাকা তিনজন কর্মী, একজন করে স্বাস্থ্য কর্মকর্তা, আশাকর্মী এবং অঙ্গনওয়াড়ী কর্মী এই ভুল বুঝতে পেরে সেই ১২ শিশুকে আবার ডেকে নিয়ে এসে পোলিও টিকা খাওয়ান। এর মধ্যে একজন বারবার বমি করতে থাকে। পরে তাদের হাসপাতালে ভর্তি করা হয়।

এই ব্যাপারে পঞ্চায়েত প্রধান শ্রীকৃষ্ণ পাঞ্চাল বলেন, “স্বাস্থ্যকেন্দ্রের কর্মীদের গাফিলতিতেই এই ঘটনা ঘটেছে। যে বোতল থেকে পোলিও টিকা খাওয়ানো হয়, সেটির গায়ে ‘ভ্যাকসিন ভাইরাল মনিটর’ লেখা থাকে। কত ডিগ্রি তাপমাত্রায় সেটি রাখা উচিত, তা বোঝাতে নির্দিষ্ট রঙয়ের সূচকও থাকে। স্যানিটাইজারের বোতলে এসব থাকে না, এটি বুঝতে পারলেন না স্বাস্থ্যকর্মীরা? নাকি প্রশিক্ষণই পাননি তারা?” 

এ ঘটনায় তদন্ত সাপেক্ষে দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক এবং আশাকর্মী সহ একজন স্বাস্থ্যকর্মীকে চাকুরীচ্যুত করা হতে পারে।