• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২১, ০১:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৩, ২০২১, ০১:৪১ পিএম

সরে দাঁড়াচ্ছেন আমাজনের জেফ বেজোস

সরে দাঁড়াচ্ছেন আমাজনের জেফ বেজোস

নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব নিতে প্রধান নির্বাহীর (সিইও) পদ থেকে সরে দাঁড়াচ্ছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তার উত্তরসূরি হবেন আমাজনের ক্লাউড ব্যবসার প্রধান অ্যান্ডি জেসি। বুধবার বিবিসি এ তথ্য জানায়।

চলতি বছরের দ্বিতীয়ার্ধে আমাজনের এ দুই পদে পরিবর্তন হবে। আমাজনের পাশাপাশি অন্য কাজে মনোযোগ দেওয়ার ‘সময় ও শক্তি’ পেতে পরিচালনা প্রধানের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন বেজোস।

নির্বাহী চেয়ারম্যান হিসেবে তিনি আমাজনের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্যোগের সঙ্গে জড়িত থাকবেন। এর মধ্যে রয়েছে- ডে ১ ফান্ড, বেজোস আর্থ ফান্ড, ব্লু অরিজিন, দি ওয়াশিংটন পোস্ট ইত্যাদি। পাশাপাশি ব্যক্তিগত শখের বিষয়গুলোর প্রতি মনোযোগ দেওয়ার ইচ্ছে রয়েছে তার।

২০১৩ সালে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা দ্য ওয়াশিংটন পোস্ট কিনে নেন বেজোস। আর ব্লু অরিজিন তার মহাকাশ ভ্রমণ সংস্থা।

আমাজন কর্মীদের উদ্দেশে একটি চিঠিতে বেজোস লিখেছেন, ‘আমি এতটা কর্মচাঞ্চল্য এর আগে অনুভব করিনি। তবে এটি অবসর নেওয়া নয়। বরং এই সংস্থাগুলোর পক্ষে যে প্রভাব রাখা সম্ভব, সে ব্যাপারে আমি ভীষণ আগ্রহী।’

আমাজন ও জেফ বেজোস

৫৭ বছর বয়সী বেজোস বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী। আমাজনের সবচেয়ে বড় শেয়ার হোল্ডারও তিনি, এর ১০ দশমিক ৬ শতাংশের মালিক।

জেফ বেজোস ১৯৯৪ সালে আমাজন প্রতিষ্ঠা করেন। তখন অনলাইন বই বিক্রেতা হিসেবে যাত্রা করে তার প্রতিষ্ঠান। এর শুরু তার গ্যারেজে।

বর্তমানে আমাজন অনলাইন রিটেইল জায়ান্ট হিসেবে পরিচিত। ‘দি এভরিথিং স্টোর’, হিসেবে এর খ্যাতি সারা বিশ্বে। এ দোকানে সবকিছু পাওয়া যায়। খুচরা পণ্য বিক্রির ধারণা বদলে দিয়েছে আমাজন। ই-কমার্স খাতে তারা অনুসরণীয়। শুধু তা-ই নয়, ক্লাউড কম্পিউটিং, ভিডিও স্ট্রিমিং সেবা ও কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) ডিভাইস মিলিয়ে প্রায় ১ লাখ ৭০ হাজার কোটি ডলারের সাম্রাজ্য রয়েছে।

প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, বিশ্বে আমাজনের ১৩ লাখ কর্মী রয়েছে।

অন্য বছরের তুলনায় কোভিড-১৯ মহামারিতে সাফল্যের সঙ্গে ব্যবসা করেছে আমাজন। এ সময়ে প্রায় ৩৮ হাজার ৬০০ কোটি ডলার মূল্যের পণ্য বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। মুনাফা বেড়েছে প্রায় দ্বিগুণ, ২০১৯ সালের তুলনায় যা ৩৮ শতাংশ বেশি।