• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২১, ১১:৪১ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৪, ২০২১, ১২:০৫ পিএম

রেহাই পেয়ে গেলেন ট্রাম্প

রেহাই পেয়ে গেলেন ট্রাম্প

দ্বিতীয়বারের মতো অভিশংসন দণ্ড থেকে রেহাই পেয়ে গেলেন ডোনাল্ড ট্রাম্প। কংগ্রেস ভবনে হামলার ঘটনায় অভিশংসিত হলেও সিনেটের বিচারে আবারও পার পেয়ে গেলেন তিনি। সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য জানায়। 

স্থানীয় সময় শনিবার (১৩ ফেব্রুয়ারি) সিনেটে ট্রাম্পের অভিশংসন নিয়ে ভোটাভুটি হয়। ট্রাম্পকে দণ্ড প্রদানের জন্য দুই-তৃতীয়াংশ সিনেট সদস্যের ভোট দরকার ছিল। কিন্তু সেখানে ১০ ভোট কম থাকায় তাকে দণ্ড দেওয়া সম্ভব হয়নি।

সিনেটের মোট ১০০ আসনের মধ্যে ৫৭ জন সিনেটর ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে ভোট দেন। এর মধ্যে ৭ জন রিপাবলিকানও ছিল। এছাড়া বিপক্ষে পড়ে ৪৩ ভোট। ফলে অভিশংসন আদালতের চূড়ান্ত দণ্ড থেকে এবারও বেঁচে যান ট্রাম্প।

সিনেটের সিদ্ধান্তের পর ট্রাম্প বলেন, সামনে অনেক কাজ। আমেরিকার উজ্জ্বল ও সীমাহীন সম্ভাবনার বার্তা নিয়ে দ্রুতই তার আগমন ঘটবে।  

প্রেসিডেন্ট জো বাইডেন এ বিষয়ে বলেন, যদিও চূড়ান্ত ভোটের ফলে দোষী সাব্যস্ত হননি, তবে অভিযোগের বিষয়টি বিতর্কিত নয়।

এ বছর জানুয়ারিতে ক্যাপিটল হিলে হামলার ঘটনার পর প্রতিনিধি পরিষদে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব পাস হয়। এরপর সিনেটে অভিশংসন আদালতের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় ৯ ফেব্রুয়ারি । 

এর আগে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আনা ক্যাপিটল হিলে হামলার অভিযোগকে ‘ভয়াবহ মিথ্যা’ বলছেন তার পক্ষের আইনজীবীরা। শুক্রবার (১২ ফেব্রুয়ারি) সিনেটে চলমান বিচারকালে এমন দাবি জানান ট্রাম্পের আইনজীবীরা। ট্রাম্পের আইনজীবী মিখাইল ভন দের ভিন অভিযোগ করেন যে অভিশংসনের বিচারকাজ ডেমোক্র্যাটদের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এ ছাড়া সিনেটে বেশির ভাগ রিপাবলিকান ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে ভোট দেবেন না বলে জানান তিনি।