• ঢাকা
  • রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৩:১৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৩:১৮ পিএম

পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক

করোনায় বিশ্বের সর্বোচ্চ মৃত্যু যুক্তরাষ্ট্রে

করোনায় বিশ্বের সর্বোচ্চ মৃত্যু যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে। এ মুহূর্তে বিশ্বে করোনা আক্রান্তদের মৃতের সংখ্যায় সর্বোচ্চ রেকর্ড এটি।

বেশ কয়েক মাস ধরেই আক্রান্তদের মৃতের সংখ্যার দিক থেকে প্রথম অবস্থানে ছিল দেশটি। বর্তমানে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। তৃতীয় অবস্থানে মেক্সিকো। দেড় লাখের বেশি করোনা রোগীর মৃত্যুতে চতুর্থ অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। (তথ্যসূত্র: নিউ ইয়র্ক টাইমস)

এদিকে স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের মৃতের সংখ্যা পাঁচ লাখ অতিক্রম করায় দেশটিতে রাষ্ট্রীয়ভাবে শোক পালন করা হচ্ছে। এ উপলক্ষে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে প্রেসিডেন্ট জো বাইডেন একে ‘হৃদয়বিদারক ঐতিহাসিক মুহূর্ত’ আখ্যা দিয়েছেন।

জো বাইডেন বলেন, কোন জাতির জন্যেই ভাগ্যের এমন নির্মম পরিহাস সহ্য করার মতো নয়। আমাদের কষ্ট সহ্য করার ক্ষমতা বাড়াতে হবে। আমরা যা হারিয়েছি, যেসব নাগরিকদের হারিয়েছে তাঁর সবই যুক্তরাষ্ট্রের অবিচ্ছেদ্য অংশ। এই শোককে শক্তিতে পরিণত করে একসঙ্গে করোনার মোকাবেলা করবো আমরা।”

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, করোনায় নিহতদের স্মরণে যুক্তরাষ্ট্রের সব সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। রাষ্ট্রীয় ভবনগুলোতে পাঁচ দিন পর্যন্ত এই শোক পালন করা হবে।

ধারণা করা হচ্ছে শীতকালে করোনার প্রকোপ বেড়ে যাওয়ার পাশাপাশি বড়দিনসহ ছুটির দিনগুলোতে জনসাধারণের অবাধ মেলামেশার ফলে দেশটির করোনা পরিস্থিতি অবনতি ঘটে।

এ পর্যন্ত দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা প্রায় তিন কোটি। আক্রান্তের দিক থেকেও দেশটি বিশ্বের শীর্ষে রয়েছে।