• ঢাকা
  • রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০৯:৪০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০৯:৪০ পিএম

জাতিসংঘ মানবাধিকার পরিষদে ফিরছে যুক্তরাষ্ট্র

জাতিসংঘ মানবাধিকার পরিষদে ফিরছে যুক্তরাষ্ট্র

মানবাধিকার পরিষদের সদস্যপদে স্থায়ীভাবে ফিরতে চাচ্ছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জানান, শীঘ্রই এ ব্যাপারে জাতিসংঘের সঙ্গে যোগাযোগ করবে বাইডেন প্রশাসন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে এ তথ্য জানা গেছে।

২০১৮ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরসয়ায়েলের বিরুদ্ধে জাতিসংঘের বৈষম্যমূলক আচরণের অভিযোগ তোলেন। তার সিদ্ধান্তেই মানবাধিকার পরিষদের সদস্যপদ প্রত্যাহার করে দেশটি। কমিটি থেকে সরে আসে যুক্তরাষ্ট্র।

তবে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতাগ্রহণের পরই সদস্যপদ পুনর্বহালের সিদ্ধান্ত জানান। বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্ক জোরদারসহ বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে ভূমিকা রাখতে আন্তর্জাতিক গোষ্ঠীগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াতে চেষ্টা করছে বাইডেন প্রশাসন।

যদিও ট্রাম্প প্রশাসনের ভুল সিদ্ধান্তের বিরুদ্ধে হোয়াইট হাউজের বিভিন্ন পদক্ষেপের অংশ হিসেবে জো বাইডেন নিরাপত্তা পরিষদে ফিরতে চাইছেন এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। ২০২২ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত কমিটির স্থায়ী সদস্যপদ চান তিনি।

নিরাপত্তা পরিষদের বর্তমান সদস্য ইরিত্রেয়া, ভেনিজুয়েলা, চীন, রাশিয়া আর উজবেকিস্তানের বিষয়ে বিভিন্ন আপত্তি থাকলেও যুক্তরাষ্ট্রের অনুপস্থিতি জাতিসংঘে দেশটির ভূমিকা সীমিত করে ফেলেছে বলেই মনে করছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।