• ঢাকা
  • শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১, ৩ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: মার্চ ২, ২০২১, ০৪:৫২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২, ২০২১, ০৪:৫৬ পিএম

নাইজেরিয়ায় অপহরণ হওয়া ‘২৭৯’ স্কুলছাত্রী উদ্ধার

নাইজেরিয়ায় অপহরণ হওয়া ‘২৭৯’ স্কুলছাত্রী উদ্ধার

নাইজেরিয়ার অপহৃত স্কুলছাত্রীদের চার দিন পর মুক্তি দিয়েছে ডাকাত দল। স্থানীয় কর্মকর্তাদের বরাতে এই তথ্য নিশ্চিত করেছে সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির সাংবাদিককে এক ছাত্রী জানায়, “ডাকাতরা আমাদের অনেকটা পথ হাঁটিয়ে নিয়ে যায়। হাঁটতে হাঁটতে অনেকেই অসুস্থ হয়ে পড়ে। তারা আমাদের নদীর ওপারে বনের মধ্যে একটি আস্তানায় নিয়ে আটকে রাখে।”

গত সপ্তাহে নাইজেরিয়ার জামফারা রাজ্যের জাঙ্গেবের একটি আবাসিক স্কুল থেকে ৩১৭ শিক্ষার্থীকে অপহরণ করে অজ্ঞাত অপহরণকারীরা। পুলিশের বিবৃতির বরাতে এ খবর প্রকাশ করেছিল সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা।

যদিও নাইজেরিয়া সরাকার জানায়, পুলিশের আগের বিবৃতিতে অপহরণ হওয়া ছাত্রীদের সংখ্যার তথ্যটি ভুল ছিল। ৩১৭ নয় বরং ২৭৯ জনকে অপহরণ করে ডাকাতরা। তবে রয়টার্স জানায়, ৩১৯ জনের মধ্যে ২৭৯ শিক্ষার্থী ছাড়া অন্যরা আগেই ডাকাতদের আস্তানা থেকে পালিয়ে এসেছে।

মঙ্গলবার রাজ্যের গভর্নর বেলো মাতাওয়ালে জানান, অপহরণের শিকার সব মেয়েকে নিরাপদে উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় স্বস্তি প্রকাশ করে করে বিবৃতি দিয়েছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারি।

তিনি উল্লেখ করেন, ডাকাত দলকে এর আগে নগদ অর্থ ও গাড়ি দিয়ে পুনর্বাসনের সুযোগ দিয়েছিল সরকার। সেই প্রতিশ্রুতির আখার আহ্বান জানানোর পরই তারা আটক শিক্ষার্থীদের মুক্তি দেয়।