• ঢাকা
  • মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১, ২৯ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ৩, ২০২১, ০৮:০৭ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩, ২০২১, ০৮:৪৫ পিএম

বিধানসভা নির্বাচন

বিজেপিকে হটাতে ১৩ বছর পর নন্দীগ্রামে মমতা

বিজেপিকে হটাতে ১৩ বছর পর নন্দীগ্রামে মমতা

২০০৭ সালের নির্বাচনে নন্দীগ্রামে জিতেই পশ্চিমবঙ্গের রাজনীতিতে উত্থান হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের। তবে ১৩ বছর আগের সেই ভোটের ময়দানের সঙ্গে এখনকার রাজনীতির আকাশপাতাল তফাত। নন্দীগ্রামে এখন বিজেপির আধিপত্য রয়েছে ঠিকই, তবে তৃণমূলও নিয়ন্ত্রণ ছেড়ে দেয়নি।  

ভোটের লড়াইয়ে তাই নিজের পুরনো ঘাঁটিতে ফিরে এলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। ১১ মার্চ নন্দীগ্রাম আসনের জন্যে মনোনয়ন জমা দেবেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দোপাধ্যায়। ইন্ডিয়ান এক্সপ্রেস আর নিউজ১৮ সহ বেশকিছু ভারতীয় গণমাধ্যম এই তথ্য নিশ্চিত করেছে।

এদিকে মমতাকে চ্যালেঞ্জ জানাতে নন্দীগ্রামে প্রস্তুত হচ্ছে বিজেপি। ধারণা করা হচ্ছে সাবেক তৃণমূল নেতা ও বর্তমান বিজেপির সাংসদ শিবেন্দু অধিকারীকে মনোনয়ন দেবে গেরুয়া শিবির। গত বিধানসভা নির্বাচনে এই আসন থেকেই নির্বাচিত হয়ে পশ্চিমবঙ্গের মন্ত্রিসভায় স্থান পেলেও পরে তৃণমূল ছেড়ে বিজেপিতে পাড়ি জমান শুভেন্দু। 

অন্যদিকে একই আসনে লড়াই করার প্রস্তুতি নিচ্ছেন ফুরফুরা শরীফের পীর আব্বাস সিদ্দিকী। ভারতীয় কংগ্রেস আর মার্কসবাদী কমিউনিস্ট পার্টির (সিপিআইম) সঙ্গে জোট গড়া ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের এই প্রার্থী এরই মধ্যে মমতা আর বিজেপিকে পশ্চিমবঙ্গ থেকে হটানোর ডাক দিয়েছেন। আব্বাস সিদ্দিকী মনোনয়ন পেলে নন্দীগ্রামের মুসলিম জনগণের সমর্থন চলে যেতে পারে কংগ্রেস জোটে।

তাই ধারণা করা হচ্ছে এবার বিজেপি, তৃণমূলের আর কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াই দেখতে যাচ্ছে নন্দীগ্রামবাসী।