• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২১, ০৬:১৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৮, ২০২১, ০৭:৫৯ পিএম

দেশ ছেড়ে পালিয়েছে ইরানের পারমাণু কেন্দ্রে হামলাকারী

দেশ ছেড়ে পালিয়েছে ইরানের পারমাণু কেন্দ্রে হামলাকারী

ইরানের নাতাঞ্জ পরমাণু কেন্দ্রে হামলায় সন্দেহভাজন এক হামলাকারীকে চিহ্নিত করেছে দেশটির গোয়েন্দা বিভাগ। শনিবার প্রথমবারের মতো এই হামলায় জড়িত সন্দেহে রেজা করিমি নামের এক ব্যক্তির ছবি প্রকাশ করা হয়েছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে।

খবরে ৪৩ বছর বয়সী রেজা করিমির পাসপোর্ট সাইজের একটি ছবি দেখানো হয়। ইরানের কাশান শহরের বাসিন্দা ছিলেন তিনি। তবে ইরানের গোয়েন্দা সংস্থার দাবি এই হামলার মাত্র কয়েক ঘণ্টা আগেই দেশ ছেড়ে পালিয়েছেন অভিযুক্ত হামলাকারী। 

ইরানের দাবি হামলাকারীর বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ জারি আছে। এছাড়াও বিভিন্ন সময় ইথিওপিয়া, কেনিয়া, নেদারল্যান্ড, কাতার, রোমানিয়া, তুরস্ক, উগান্ডা ও সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণ অবস্থান করেছেন এই ব্যক্তি। যদিও ইরানের এই দাবি নিয়ে কোন তথ্য দেয়নি ইন্টারপোল।

সংবাদমাধ্যম পলিটিকো জানায়, ১১ এপ্রিল ইরানের এই নাতাঞ্জ পরমাণু কেন্দ্রে হামলায় এর একটি স্থাপনার সেন্ট্রিফিউজ ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজধানী তেহরানের দক্ষিণে ইস্পাহান প্রদেশের মরুভূমিতে কেন্দ্রটি অবস্থিত। ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্পের প্রধান ক্ষেত্র এটি।

শুরু থেকেই হামলার পেছনে ইসরায়েলকে দায়ী করে আসছে ইরান। যদিও এখনো এ বিষয়ে ইসরায়েল কোন প্রতিক্রিয়া জানায়নি। ২০১৫ সালের পরমাণু চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের সঙ্গে ইরানের আলোচনা শুরুর আগেই এই হামলার ঘটনা ঘটলো। 

প্রাথমিকভাবে এটি ‘বৈদ্যুতিক গোলযোগ’ বলে খবরে জানানো হলেও পরে ইরানের পরমাণু কর্মসূচির প্রধান আলী আকবর সালেহি এটিকে সন্ত্রাসী কর্মকাণ্ড বলে দাবি করেন। হামলাকারীকে দেশে ফিরিয়ে এনে সাজা দেওয়া হবে বলেও ঘোষণা দিয়েছে তেহরান।

আরও পড়ুন