• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২১, ০১:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৬, ২০২১, ০২:৫৩ পিএম

বিধানসভা নির্বাচনের ৭ম ধাপে হেভিওয়েট লড়াই

বিধানসভা নির্বাচনের ৭ম ধাপে হেভিওয়েট লড়াই

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের সপ্তম ধাপে ভোট গ্রহণ চলছে পাঁচ জেলার ৩৪ আসনে। করোনা আক্রান্ত হয়ে দুই প্রার্থীর মৃত্যুর কারণে মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ও জঙ্গিপুর আসনের ভোট হবে ১৬ মে।
 
ভারতীয় সংবাদমাধ্যম এবিপি লাইভ জানায়, কলকাতায় ৪ আসনে, দক্ষিণ দিনাজপুরে ৬ আসনে, মালদায় ৬, মুর্শিদাবাদে ৯ ও পশ্চিম বর্ধমান ৯ আসনে ভোট চলছে আজ। গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলির মধ্যে রয়েছে কলকাতা বন্দর, ভবানীপুর, রাসবিহারী, বালিগঞ্জ, আসানসোল উত্তর, আসানসোল দক্ষিণ, বালুরঘাট ইত্যাদি। 

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই অঞ্চলের ৩৬ আসনের মধ্যে কোনটিতেই জয় পায়নি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি। এদিকে তৃণমূল ১৪টি, কংগ্রেস ১২টি এবং বাম দল ১০টি আসনে জয় পায়। আর তাই এবার শুরু থেকেই ভোট আদায়ে জোর প্রচার চালিয়ে আসছে বিজেপির নেতারা। জনসভা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পর্যন্ত। 

হেভিওয়েট প্রার্থীদের লড়াইয়ে আছেন চার মন্ত্রী, চলচ্চিত্র তারকা থেকে শুরু করে জ্যেষ্ঠ রাজনীতিবীদরা। কঠোর স্বাস্থ্যবিধি আর নিরাপত্তার মাঝে ১১ হাজার ৩৬৭টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ চলছে।

চলচ্চিত্র তারকাদের মধ্যে অভিনেতা রুদ্রনীল ঘোষ বিজেপির হয়ে লড়ছেন ভবানীপুর আসনে আর তৃণমূলের প্রার্থী অভিনেত্রী সায়নী ঘোষ আসানসোলে। এছাড়াও তৃণমূলের গুরুত্বপূর্ণ প্রার্থী তালিকায় আছেন রাজ্যের বিদায়ী মন্ত্রী সুব্রত মুখার্জি, কলকাতার সাবেক মেয়র ফিরহাদ হাকিম, বিদায়ী বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়সহ আরও নামীদামী রাজনীতিবীদরা।

অন্যদিকে বিজেপির প্রার্থী তালিকাতেও আছেন অর্থনীতিবিদ অশোক লাহিড়ী, ভারতীয় বিমানবাহিনীর সাবেক প্রধান সুব্রত সাহার মতো জনপ্রিয় প্রার্থী। পাশাপাশি বাম দল সিপিএমের হয়ে লড়ছেন পশ্চিমবঙ্গের খ্যাতনামা চিকিৎসক ফুয়াদ হালিম এবং দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংসদের সহসভাপতি ঐশী ঘোষসহ আরও অনেকে।

অষ্টম ও শেষ ধাপের ভোট শেষে আগামী ২ মে একযোগে ফল ঘোষণা হবে। মালদহ, মুর্শিদাবাদ, বীরভূম ও উত্তর কলকাতা - এই চার জেলার ৩৫টি আসনে নির্বাচন হবে ২৯ এপ্রিল। 

আরও পড়ুন