• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
প্রকাশিত: মে ৪, ২০২১, ০২:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ৪, ২০২১, ০২:৫৪ পিএম

গেটস-মেলিন্ডা : সবচেয়ে ব্যয়বহুল বিবাহবিচ্ছেদ?

গেটস-মেলিন্ডা : সবচেয়ে ব্যয়বহুল বিবাহবিচ্ছেদ?

দীর্ঘ ২৭ বছরের পথচলার ইতি টানছেন বিশ্বখ্যাত দম্পতি বিল গেটস ও মেলিন্ডা গেটস। ইতোমধ্যে এই খবরে সরব হয়ে উঠেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। এরপরই শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা। কেন এই বিবাহবিচ্ছেদ, কী হবে তাদের যৌথ পরিচালনায় চালিত প্রতিষ্ঠানগুলোর। এমনকি বিবাহবিচ্ছেদে সম্পত্তির পরিমাণের কতটা ভাগ নিচ্ছেন মেলিন্ডা, তা নিয়েও নানা প্রশ্ন ঘুরছে কৌতূহলীদের মনে।

রয়টার্স খবরে জানা যায়, দাম্পত্য জীবনের ইতি টানলেও এর কোনো প্রভাব পড়বে না বিশ্বের সবচেয়ে সম্মানীয় দাতব্য সংস্থা ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’এ। কারণ দুজনেই ফাউন্ডেশনের কো–চেয়ারম্যান ও ট্রাস্টি হিসেবে থাকবেন এবং একে এগিয়ে নিয়ে যাবেন।

তবে বিবাহবিচ্ছেদের পর সম্পত্তির হিসাব–নিকাশ কেমন হবে, তা নিয়ে কিছু জানাননি এই দম্পতি।

রয়টার্স খবরে জানায়, প্রায় ২ লাখ ৪২ হাজার একর কৃষিজমির মালিক বিল গেটস। বিশ্বের অন্যতম শীর্ষ ধনীর তালিকায় প্রথমে রয়েছেন মাইক্রোসফটের এই প্রতিষ্ঠাতা। যুক্তরাষ্ট্রের ১৮টি অঙ্গরাজ্যে এসব কৃষিজমির মালিকানায় রয়েছেন বিল গেটস ও মেলিন্ডা ।

এর মধ্যে লুইজিয়ানায় ৬৯ হাজার ৭১ একর, আরকানসাসে ৪৭ হাজার ৯২৭ একর ও নেব্রাস্কায় ২০ হাজার ৫৮৮ একর কৃষিজমি রয়েছে। এছাড়া গেটস পরিবারের সম্পদের পরিমাণ প্রায় ১০০ বিলিয়ন ডলার। সব মিলিয়ে বিবাহবিচ্ছেদের পর এই হিসাব ভাগাভাগি করা আরও জটিল হবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

এর আগে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিবাহবিচ্ছেদ হয় ২০১৯ সালে মার্কিন ধনকুবের ই–কমার্স জায়ান্ট আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের। ম্যাকেঞ্জি বেজোস সঙ্গে ২৫ বছরের দাম্পত্য জীবনের শেষ করেন শর্তসাপেক্ষে। বিবাহবিচ্ছেদের পর ম্যাকেঞ্জি বেজোসকে ৩ হাজার ৫০০ কোটি ডলারের সম্পদ দেন জেফ বেজোসের। যা এই যাবৎকালের সবচেয়ে ব্যয়বহুল বিবাহবিচ্ছেদের তালিকার শীর্ষে।

বিল গেটস ও মেলিন্ডার বিবাহবিচ্ছেদ সবকিছুর রেকর্ড পেরিয়ে যাবে কি না, তাই দেখার অপেক্ষায় রয়েছেন বিশ্লেষকরাসহ গোটা বিশ্ববাসী।

আরও পড়ুন