• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১০, ২০২১, ০৬:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ১০, ২০২১, ০৬:৩৪ পিএম

মমতার মন্ত্রিসভায় ৭ মুসলিম মন্ত্রী

মমতার মন্ত্রিসভায় ৭ মুসলিম মন্ত্রী

বিজেপির বিরুদ্ধে ধর্মান্ধতা আর বিভেদ ছড়ানোর অভিযোগ আনা মমতা বন্দ্যোপাধ্যায় এবার নিজের মন্ত্রীসভায় সাত মুসলিম সদস্যকে মনোনয়ন দিয়ে ধর্মনিরপেক্ষতার প্রতিশ্রুতি রাখলেন।

সোমবার (১০ মে) পশ্চিমবঙ্গের মন্ত্রিসভার ৪৩ সদস্য শপথ নেন। এদের মধ্যে ২৪ জন পূর্ণ মন্ত্রী ও ১৯ জন প্রতিমন্ত্রী। শপথ নেওয়া মুসলিম তৃণমূল নেতাদের মধ্যে ৪ জন পূর্ণমন্ত্রী ও ৩ জন প্রতিমন্ত্রী রয়েছেন।

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ছাড়াও পূর্ণমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন জাভেদ আহমেদ খান, সিদ্দিকুল্লাহ চৌধুরী ও গোলাম রব্বানি। স্বাধীন প্রতিমন্ত্রীর নির্বাচিত হয়েছেন আখরুজ্জামান। এছাড়াও প্রতিমন্ত্রী পদে শপথ নেন সাবেক পুলিশ কর্মকর্তা হুমায়ুন কবীর ও সাবেক মন্ত্রী সাবিনা ইয়াসমিন। 

নতুন মন্ত্রীসভার এই সদস্যদের মধ্যে ফিরহাদ হাকিম কলকাতার প্রথম মুসলিম মেয়র হিসাবে দায়িত্বপালন করছেন। পূর্ব বর্ধমানের শাইখুল হাদিস মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী জমিয়তে উলামায়ে হিন্দের পশ্চিমবঙ্গ শাখার সভাপতি।

এদিকে প্রথমবারের মতো মন্ত্রী হলেন মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জের বিধায়ক আখরুজ্জামান। শপথ নেওয়া হুমায়ুন কবীর চন্দননগরের প্রাক্তন পুলিশ কমিশনার। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের শ্রমমন্ত্রী হিসেবে আগেও দায়িত্ব পালন করেছেন সাবিনা ইয়াসমিন।

আরও পড়ুন