• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১১, ২০২১, ০৯:৫২ পিএম
সর্বশেষ আপডেট : মে ১১, ২০২১, ০৯:৫২ পিএম

ফিলিস্তিন-ইসরায়েল সংঘর্ষ বন্ধে জাতিসংঘের বৈঠক

ফিলিস্তিন-ইসরায়েল সংঘর্ষ বন্ধে জাতিসংঘের বৈঠক

জেরুজালেমের আল-আকসা মসজিদ ও শেখ জারাহ এলাকায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি পুলিশের ধরপাকড় ও হামলায় ক্ষোভ জানিয়েছে জাতিসংঘ। সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ বিষয়ে জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।

আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেওয়া না হলেও বৈঠকের খসড়া বিবৃতিতে জেরুজালেম থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ ও ইসরাইলের বসতি স্থাপন আহ্বান জানানো হয়েছে। পশ্চিম তীরে উত্তেজনা ও সংঘর্ষের ঘটনাতেও উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ।

ইসরায়েল ইস্যুতে আলোচনার জন্যে নরওয়ের এই প্রস্তাব উত্থাপন করে। এতে সমর্থন দেয় তিউনিসিয়া ও চীন। যদিও যুক্তরাষ্ট্র জানায় পরিস্থিতি শান্ত করতে এই বৈঠক বা বিবৃতি কাজে আসবে কি না – তা নিয়ে সংশয় জানায় যুক্তরাষ্ট্র।

রমজানের শুরু থেকেই জেরুজালেমে অবৈধ বসতি স্থাপনকারী ইসরায়েলি ও স্থানীয় ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। গত কয়েকদিনে যা রক্তক্ষয়ী সংঘর্ষে রূপ নিয়েছে।

ফিলিস্তিন রেড ক্রিসেন্টের তথ্যমতে, ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে এই সংঘর্ষে ৭০০ জন ফিলিস্তিনি আহত হয়েছে। এছাড়াও সোমবার গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলায় আরও অন্তত ২০ জন ফিলিস্তিনি নিহত হয়। আহত হয় অর্ধশতাধিক মানুষ।

আরও পড়ুন