• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৬, ২০২১, ০৯:৩৮ এএম
সর্বশেষ আপডেট : মে ২৬, ২০২১, ১০:৪৩ এএম

দুপুরে ওড়িশায় আঘাত হানবে ইয়াস

দুপুরে ওড়িশায় আঘাত হানবে ইয়াস

স্থলভাগের আরও কাছাকাছি চলে এসেছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস। শক্তি সঞ্চয় করে বুধবার দুপুরের মধ্যে ভারতের ওড়িশা উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড়টি। খবর আনন্দবাজার।

বুধবার (২৬ মে) ভোরে এক বিশেষ বুলেটিনে এ তথ্য জানিয়েছে ভারতের আঞ্চলিক আবহাওয়া অধিদপ্তর।

বুলেটিনে বলা হয়, ওড়িশার ধামরা থেকে ৬০ কিলোমিটার পূর্বে রয়েছে ইয়াসের কেন্দ্রস্থল। পারাদ্বীপ থেকে ৯০ কিলোমিটার পূর্ব এবং উত্তর-পূর্বে রয়েছে ইয়াস। পশ্চিমবঙ্গের দিঘা থেকে ১০০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে ঝড়টি। 

দেশটির আবহাওয়া অধিদপ্তরের অনুমান, দুপুরের দিকে ওড়িশার উপকূলে ইয়াস আছড়ে পড়বে। এরই মধ্যে পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপকূলবর্তী এলাকায় লাল সতর্কতা জারি হয়েছে।

ভোর সাড়ে ৫টার বুলেটিন জানাচ্ছে, ঘূর্ণিঝড় ইয়াস উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়ে আসছে। মনে করা হচ্ছে, ওড়িশার ধামারার আশপাশেই তা আছড়ে পড়বে। বঙ্গোপসাগরের ২০ ডিগ্রি ৭ মিনিট উত্তর অক্ষাংশ এবং ৮৭ ডিগ্রি ৪৫ মিনিট পূর্ব দ্রাঘিমায় তা অবস্থান করছে। ওড়িশার ভদ্রক জেলার ধামরা এবং বালেশ্বরের মধ্যবর্তী উপকূলভাগের দিকেই এগিয়ে আসছে। বুধবার সকালেই সেখানে হানা দিতে পারে ‘অতি শক্তিশালী’ ইয়াস। যার জেরে বুধবার দুপুর পর্যন্ত ওড়িশার উপকূলবর্তী ওই এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ের সম্ভাবনা। অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ক্ষয়ক্ষতির আশঙ্কাও বাড়াচ্ছে।

যে গতি নিয়ে ইয়াস স্থলভাগের দিকে এগিয়ে আসছিল, শেষ ছয় ঘণ্টায় তা একটু বেড়েছে। শেষ ৬ ঘণ্টায় ঘণ্টাপ্রতি ১৫ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ইয়াস। স্থলভাগে আছড়ে পড়ার আগে বুধবার ভোর সাড়ে ৫টা নাগাদ উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের গতিবেগ ১৩০ থেকে ১৪০ কিলোমিটার। তবে এর সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার হতে পারে।