• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৬, ২০২১, ০৭:২৯ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৬, ২০২১, ০৭:৩৪ পিএম

ভয়াবহতা বোঝাতে হাঁটুপানিতে সাঁতার, ভাইরাল প্রতিবেদন

ভয়াবহতা বোঝাতে হাঁটুপানিতে সাঁতার, ভাইরাল প্রতিবেদন

টেলিভিশনের ক্যামেরায় অনেক সাংবাদিকই চেষ্টা করেন প্রাকৃতিক দুর্যোগের ভয়াবহতার চিত্র তুলে ধরতে। জীবনের ঝুঁকি নিয়েও ঝড়ের মাঝে ঘটনাস্থল থেকে সরাসরি সম্প্রচার করেন অনেক প্রতিবেদক।

তবে ঘূর্ণিঝড় ইয়াসের প্রতিবেদনে এবার ধরা পড়ল বিচিত্র এক দৃশ্য। বুধবার (২৬ মে) পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকা দিঘা থেকে ইয়াসের তাণ্ডবের চিত্র সরাসরি সম্প্রচার করছিল ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮। 

এসময় দেখা যায় ঘূর্ণিঝড়ের মাঝেই উপকূলীয় এলাকার মানুষদের উদ্ধারে সাঁতার কেটে এগিয়ে যাচ্ছেন দুই উদ্ধারকর্মী। তবে নিউজ ১৮ এর প্রতিবেদক সেখানে হাঁটুপানিতে দাঁড়িয়ে থাকলেও একই জায়গায় সাঁতার কাটতে দেখা যায় ঐ দুজনকে। ক্যামেরা সরানোর পর একটু দূরে তাদের হেঁটে যেতেও দেখা গেছে। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে এই প্রতিবেদনের ভিডিও। সাংবাদিক নিজে যেখানে দাঁড়িয়ে আছেন, সেখানে পাশের দুজন সাঁতার কাটছেন কিভাবে? এমন প্রশ্ন দর্শকদের। প্রতিবেদনের বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

তবে নিউজ ১৮’র ইউটিউব চ্যানেল ও ওয়েবসাইটে এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়নি। তবে টেলিভিশনের পর্দায় যারা সরাসরি এই দৃশ্য দেখেছেন তাদের অনেকেই রেকর্ড করে রাখেন প্রতিবেদনটি। পরে তা সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে (ভাইরাল হয়)।

প্রতিবেদনটি নিয়ে বাংলাদেশের সাংবাদিক আনিস আলমগীর নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্ট থেকে মন্তব্য করেন, “এই ভিডিওর প্রথম রিপোর্টটি দেখুন, রিপোর্টার হাঁটুজলে হাঁটছে। আর যাদের সাউন্ড বাইট নিয়েছে তারা সেই পানিতেই সাঁতার কাটছে। আমি ভারতীয় টিভি, সিনেমা সবই দেখি কিন্তু এসব কারণে কলকাতার টিভি দেখি না বললেই চলে।”।

মো. রেজাউল হক নামের একজন ফেসবুক ব্যবহারকারী পোস্টে বলেছেন, “কি নিদারুণ সাংবাদিকতা! সাংবাদিক দাঁড়িয়ে আছেন। কিন্তু ওরা সাঁতার কাটছে! পিছনে কতগুলো লোক ঐ পানির মধ্যে দিয়ে হেঁটে আসছে। আর এনারা ঐ একই পানিতে সাঁতার কাটছিলো কিন্তু খেয়াল করুন ভিডিওর একদম লাস্টে, শ্যুটিংয়ের শেষে এরা দিব্যি উঠে চলে গেলেন ক্যামেরাম্যানের পিছন দিয়ে..! কি অদ্ভুত, তাই না?” 

আরও পড়ুন