• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৩১, ২০২১, ০৮:২৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩১, ২০২১, ০৮:২৬ পিএম

নেতানিয়াহুকে সরিয়ে ক্ষমতায় বেনেট?

নেতানিয়াহুকে সরিয়ে ক্ষমতায় বেনেট?

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুত করতে একজোট হয়েছে প্রধান দুই বিরোধী নেতা ইয়ার লাপিড ও নাফতালি বেনেট।

আল-জাজিরা ও জেরুজালেম পোস্টের খবরে বলা হয়, নেতানিয়াহুর লিকুদ পার্টিকে হটাতে নতুন জোট গড়ার সিদ্ধান্ত নিয়েছেন মধ্যপন্থী দল ইয়েস আতিদের নেতা লাপিড ও উগ্র জাতীয়তাবাদী দল ইয়ামিনা পার্টির নেতা বেনেট। রাজনৈতিক মতাদর্শের অমিল থাকলেও নেতানিয়াহুর পতন ঘটাতে ঐক্যবদ্ধ হয়েছে দুপক্ষ।

ইসরাইলের ১২০ আসনের পার্লামেন্টে ৬টি গুরুত্বপূর্ণ আসনে বিজয়ী হয়েছে নাফতালি বেনেট। তবে ইয়ার লাপিডের সঙ্গে দুই বছরের জন্য প্রধানমন্ত্রীত্ব ভাগাভাগি করতে রাজি আছেন তিনি।

ইয়েস আতিদের প্রস্তাব অনুযায়ী প্রথম দুই বছরের জন্য ইসরাইলের প্রধানমন্ত্রী হতে পারেন বেনেট। এরপর বাকি দুই বছরের জন্য প্রধানমন্ত্রী হবেন লাপিড। রোববার এই প্রস্তাবে স্মমতি জানিয়েছে বেনেটের দল ইয়ামিনা পার্টি।

৭১ বছর বয়সী নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির মামলায় বিচার চলছে। বিরুদ্ধ জোটে গিয়ে তাঁকে ক্ষমতা থেকে উৎখাতে রোববার দলের নেতাদের সঙ্গে বৈঠক করে তাঁদের সমর্থন নেন বেনেট।

মার্চে ইসরাইলের জাতীয় নির্বাচনে নেতানিয়াহুর দল লিকুদ পার্টির কাছে হাড্ডাহাড্ডি লড়াইয়ে পরাজিত হয় লাপিডের দল ইয়েস আতিদ। তবে লিকুদ পার্টি একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় ইয়ামিনা পার্টির সঙ্গে জোট গঠন করে তাকে অপসারণের জোর প্রচেষ্টা চালাচ্ছেন ইয়েস আতিদ।

আরও পড়ুন