• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৩১, ২০২১, ০৯:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩১, ২০২১, ০৯:৩৮ পিএম

ইসরায়েলের সম্ভাব্য দুই প্রধানমন্ত্রীর পরিচয়

ইসরায়েলের সম্ভাব্য দুই প্রধানমন্ত্রীর পরিচয়

সাবেক আইনমন্ত্রী জোসেফ টমি ল্যাপিডের পুত্র ইয়ার ল্যাপিড। শুরুতে ইসরায়েলে জনপ্রিয় সাংবাদিক এবং টেলিভিশনের উপস্থাপক হিসেবে পরিচিত ছিলেন তিনি। 

বক্সিং আর মার্শাল আর্টে পারদর্শী ল্যাপিড লেখক ও কলামিস্ট হিসেবেও সুপরিচিত। তবে রাজনীতিতে প্রবেশের জন্য সাংবাদিকতার পেশা ছাড়তে হয় তাকে।

২০১২ সালে ইয়েশ আতিদ পার্টি প্রতিষ্ঠা করেন তিনি। পরের বছর সাধারণ নির্বাচনে ১৯ আসনে জিতে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যাগরিষ্ঠতা পায় তার দল।

২০১৩-২০১৪ সালে নেতানিয়াহুর সঙ্গে জোট গড়ে অর্থমন্ত্রীর দায়িত্ব পান ল্যাপিড। এরপর রাজনীতিতে প্রধান বিরোধী দল হিসেবে আত্মপ্রকাশ করে ইয়েশ আতিদ। 

এবছর মার্চে ইসরাইলের জাতীয় নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর লিকুদ পার্টির কাছে হাড্ডাহাড্ডি লড়াইয়ে পরাজিত হয় লাপিডের দল।

একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন ও প্রধানমন্ত্রী পদে লড়াইয়ের জন্য ইয়ামিনা পার্টির সঙ্গে জোট গঠন করে নেতানিয়াহুকে অপসারণের জোর প্রচেষ্টা চালাচ্ছেন ইয়েস আতিদ।

 

এদিকে নতুন জোট গোঠনের মাধ্যমে প্রবীণ বেনজমিন নেতানিয়াহুকে হটিয়ে প্রধানমন্ত্রীত্বের দৌড়ে এক ধাপ এগিয়ে গেছেন আরেক বিরোধী নেতা নাফতালি বেনেট। 

ইয়ামিনা পার্টির প্রধান ৪৯ বছর বয়সী বেনেট নেতানিয়াহুরই সাবেক প্রতিরক্ষামন্ত্রী। বিগত বছরগুলোতে তিনি লিকুদ পার্টির জোটেরই সদস্য ছিলেন তিনি। দায়িত্ব পালন করেছেন সরকারের বিভিন্ন পদে। তবে সাম্প্রতিক বছরগুলিতে পরস্পর বিরোধী অবস্থানে আছেন দুপক্ষ।

ধনাঢ্য এই ব্যবসায়ী তুখোড় ডানপন্থী রাজনীতিবিদও বটে। ইরানবিরোধী নীতি আর অর্থনীতি নিয়ে উদারপন্থী অবস্থানের জন্য জনপ্রিয় বেনেট। তবে নিজের ইহুদী জাতীয়তাবাদী মতাদর্শের কারণে বিভিন্ন সময় বিতর্কেরও জন্ম দিয়েছেন।

ফিলিস্তিনের পশ্চিম তীরকে ইসরায়েলের অংশ করারও দাবি জানিয়ে আসছেন তিনি। এই ইস্যুতে ইয়ার ল্যাপিডের সঙ্গে মতাদর্শের অমিল থাকলেও নেতানিয়াহুর বিরুদ্ধে একজোট হয়েছেন ব্যানেট।

ল্যাপিডের সঙ্গে জোট গড়ার পর রবিবার নেতানিয়াহুর ১২ বছরের শাসনামলের ইতি টানার ঘোষণা দিয়েছেন এই নেতা। প্রধানমন্ত্রীকে অপসারণের জন্য ল্যাপিডের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করে প্রথম মেয়াদে দুই বছরের জন্য প্রধানমন্ত্রী হতেও রাজি আছেন বেনেট।

অন্যদিকে নেতানিয়াহুর পতন হলে বেনেটের পর ক্ষমতায় বাকি দুই বছরের জন্য প্রধানমন্ত্রী হতে পারেন ইয়াইর ল্যাপিড।

আরও পড়ুন