• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১, ২০২১, ০৩:২৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১, ২০২১, ০৩:৩৭ পিএম

করোনার গ্রিক নামকরণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনার গ্রিক নামকরণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

কোভিড-১৯-এর ধরনগুলোর জন্য নতুন নামকরণের ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা ও ভারতের মতো দেশগুলোতে প্রথম শনাক্ত হওয়া করোনার রূপগুলো এখন থেকে উল্লেখ করতে হবে গ্রিক অক্ষরে।

যুক্তরাজ্যের রূপটিকে আলফা, দক্ষিণ আফ্রিকাকে বিটা এবং ভারতীয় ধরনকে ডেল্টা হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, নতুন নামকরণের মাধ্যমে করোনার ধরনগুলো মনে রাখা সহজ হবে এবং আগের নামগুলো নিয়ে বিতর্কেরও অবসান হবে।

গত বছরের অক্টোবরে প্রথম শনাক্ত হওয়া ধরনটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা বি.১.৬১৭. ২ নামকরণ করলেও আন্তর্জাতিক গণমাধ্যমে এটি ‘ভারতীয় ধরন’ হিসেবে উল্লেখ করা হয়। এ নিয়ে গত মাসে ক্ষোভ প্রকাশ করে ভারত সরকার। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ টেকনিক্যাল কমিটির প্রধান মারিয়া ভ্যান কেরখোভ এক টুইটে বলেন, “শুধু ভাইরাসের নতুন ধরন শনাক্ত করার কারণে কোনো দেশের নাম জড়িয়ে সমালোচনা করা সত্যিই অনুচিত। করোনার বিস্তার ঠেকাতে ও গবেষণায় সহায়তার জন্য সবাইকেই এসব বৈজ্ঞানিক তথ্য করতে হবে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে করোনার ধরনগুলোর নতুন নামসহ তালিকা প্রকাশ করা হয়েছে। তবে এই নামকরণে গ্রিক বর্ণমালা ২৪টি অক্ষরের সব কটি ব্যবহার হয়ে গেলে, বিকল্প পদ্ধতি অবলম্বন করা হবে বলে জানিয়েছেন ভ্যান কেরখোভ।

আরও পড়ুন