• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৩, ২০২১, ০৩:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৪, ২০২১, ০১:৫২ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগ

‘ভয়াবহ স্বাস্থ্য সংকটে দুই লাখ ফিলিস্তিনি’

‘ভয়াবহ স্বাস্থ্য সংকটে দুই লাখ ফিলিস্তিনি’

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের সাম্প্রতিক হামলায় অন্তত দুই লাখ ফিলিস্তিনি ‘ভয়াবহ’ স্বাস্থ্য সংকটে পড়েছে। এ ঘটনায় উদ্বেগ জানিয়ে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও রেডক্রস।

বিবৃতিতে রেডক্রস জানিয়েছে, ক্ষতিগ্রস্তদের জন্য অন্তত ১ কোটি ১৬ লাখ মার্কিন ডলারের জরুরি স্বাস্থ্যসহায়তা প্রয়োজন।

ইসরায়েলের ১১ দিনের বিমান হামলায় ফিলিস্তিনিদের ঘরবাড়ি, স্কুল, হাসপাতালসহ গুরুত্বপূর্ণ অবকাঠামোর ক্ষয়ক্ষতি হয়েছে। সরজমিনে ক্ষয়ক্ষতি পর্যবেক্ষণে গাজায় উপত্যকা পরিদর্শন করেছেন জাতিসংঘ এবং রেড ক্রসের কর্মকর্তারা।

গাজার স্বাস্থ্য অধিদপ্তরের দাবি, ১০ মে থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৫৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে অন্তত ৬৬ জন শিশু রয়েছে।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবৃতিতে ফিলিস্তিন ভূখণ্ডে অবিলম্বে “জরুরি স্বাস্থ্য সহায়তা প্রয়োজন” উল্লেখ করা হয়েছে। এছাড়া গাজায় গৃহহীনদের অসহায়ত্ব ও মানবিক সংকটের ব্যাপারেও উদ্বেগ জানানো হয়।

ইসরায়েলের হামলায় ৭৭ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং প্রায় ৩০টি হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে। ধারণা করা হচ্ছে ক্ষতিগ্রস্ত অবকাঠামোর পুনর্নির্মাণ করতে কয়েক বছর সময় লেগে যাবে।

তাই অতি দ্রুত পশ্চিম তীর ও গাজায় মানবিক সহায়তা ও প্রয়োজনীয় সরবরাহ পৌঁছানোর জন্য আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

আরও পড়ুন