• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৭, ২০২১, ১০:০০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৭, ২০২১, ১০:১৫ পিএম

প্রিন্স হ্যারির ঘরে ডায়ানা-এলিজাবেথ!

প্রিন্স হ্যারির ঘরে ডায়ানা-এলিজাবেথ!

লিলিবেত ডায়ানা মাউন্টব্যাটেন-উইন্ডসর। ব্রিটিশ সিংহাসনের অষ্টম উত্তরাধিকারী ও রানির এলিজাবেথের একাদশতম নাতি-নাতনি এই নবাগত শিশু। 

স্বাভাবিকভাবেই আলোচিত ব্রিটিশ রাজপুত্র হ্যারি ও রাজবধু মেগানের দ্বিতীয় সন্তান এবং প্রথম কন্যা শিশুর এই বিরাট নামের অর্থ জানতে আগ্রহী বিশ্ববাসী।

হ্যারি-মেগান দম্পতি বলছেন, রাজ পরিবারের কথা মাথায় রেখে নবাগত সন্তানের এই নাম রেখেছেন তারা। এই নামের মধ্যে স্থান পেয়েছেন রানি এলিজাবেথ ও প্রিন্সেস ডায়ানা। রাজ পরিবারের বাকি সদস্যদের মতো লিলিবেতের নামেরও বিশেষ অর্থ রয়েছে।

রানি এলিজাবেথের পারিবারিক ডাকনাম লিলিবেত। রানির দাদা রাজা পঞ্চম জর্জ স্নেহ করে তাকে ‘লিলিবেত’ বলে ডাকতেন। ছোটবেলায় রানি এলিজাবেথ নিজের নাম সঠিকভাবে উচ্চারণ করতে না পারায় এই নামটি বেছে নেয় রাজ পরিবার।

মূলত ‘এলিজাবেথ’ শব্দের অনুকরণেই এই নামটির উদ্ভাবন। রানির স্বামী ডিউক অফ এডিনবার্গ, প্রিন্স ফিলিপও স্ত্রীকে এই নামে ডাকতেন।

এদিকে যুক্তরাজ্যে ‘লিলি’ ফুলকে সাধারণত বিশুদ্ধতা, প্রতিশ্রুতি, পুনর্জন্ম এবং উর্বরতার প্রতীক হিসাবে দেখা যায়। তাই হ্যারি ও মেগান জানান, মেয়েকে তারা ছোট করে ‘লিলি’ নামেই ডাকবেন।

আগামী ১ জুলাই প্রিন্স হ্যারির মা প্রিন্সেস ডায়ানার ৬০ তম জন্মদিন। মাত্র ১২ বছর বয়সে প্রিন্স তার মাকে হারান। সড়ক দুর্ঘটনায় নিহত ডায়ানার নামানুসারেই হ্যারি মেয়ের নামে ‘ডায়ানা’ যুক্ত করেছেন। এর আগে হ্যারির বড় ভাই উইলিয়ামও তার মেয়ের নামে ডায়ানা যুক্ত করেছিলেন।

ইন্দো-ইউরোপীয় মূল শব্দ ডিভাইন থেকেই ডায়ানা নামের উৎপত্তি। এটি ‘পবিত্র’ বা ‘পুণ্যবতী’-ও বোঝাতেও ব্যবহার হয়। এছাড়াও রোমান চাঁদের দেবীর নাম থেকেও ডায়ানা নামটি প্রচলিত হয়েছে।

অন্যদিকে বাইবেলের চরিত্র জনের মায়ের নাম থেকে এলিজাবেথ নামটির প্রচলন হয়। এর মূল প্রতিশব্দ হিব্রু এলিসেবার অর্থ, ঈশ্বর আমার শপথ।

এছাড়াও মাউন্টব্যাটেন-উইন্ডসর উপাধি মূলত রানী এলিজাবেথ ও প্রিন্স ফিলিপের উপাধির সংক্ষিপ্তকরণের সংমিশ্রণ।

দাদী আর বড় মা দুজনের নামই জুড়ে দেয়া হয়েছে লিলিবেত ডায়ানার নামে। আর নবাগত সন্তানের হাত ধরেই যেন প্রিন্সেস ডায়ানা আর এলিজাবেথ দুজনই নতুনরূপে ফিরে এসেছেন প্রিন্স হ্যারি আর মেগানের ঘরে।

তথ্যসূত্র: বিবিসি ও গার্ডিয়ান