• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৯, ২০২১, ০৭:১০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৯, ২০২১, ০৯:০৭ পিএম

মিয়ানমারে গণহারে মৃত্যুর আশঙ্কা করছে জাতিসংঘ

মিয়ানমারে গণহারে মৃত্যুর আশঙ্কা করছে জাতিসংঘ

মিয়ানমারের পূর্বাঞ্চলের কায়াহ প্রদেশে সামরিক বাহিনীর বর্বরতা থেকে বাঁচতে ঘর ছেড়ে পালিয়েছে হাজার হাজার মানুষ। পালিয়ে যাওয়া এসব জনগণ তীব্র খাদ্য ও পানির সংকটে রয়েছে বলে উদ্বেগ জানিয়ছে জাতিসংঘ।

এক বিবৃতিতে জাতিসংঘ জানায়, সামরিক বাহিনীর হামলার কারণে প্রায় এক লাখ নারী-পুরুষ ও শিশুদের জীবন হুমকিতে আছে। বুধবার মিয়ানমার বিষয়ক বিশেষ দূত টম অ্যান্ড্রুজ এই আশঙ্কা জানান।

অ্যান্ড্রুজ বলেন, ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর থেকে কায়াহ প্রদেশে সেনাবাহিনীর সঙ্গে স্থানীয় বিদ্রোহী গোষ্ঠী কারেন্নি পিপলস ডিফেন্স ফোর্স (কেপিডিএফ)-এর সংঘর্ষ চলছে। সেনাবাহিনীর গোলাগুলি ও বিমান হামলার ভয়ে বাস্তুচ্যুত হয়ে মৃত্যুঝুঁকিতে দিন কাটাচ্ছে স্থানীয়রা।

বাড়িঘর ছেড়ে বনে-জঙ্গলে আশ্রয় নেওয়া হাজার হাজার মানুষের খাদ্য, চিকিৎসা ও আশ্রয় নিশ্চিত করা না গেলে মৃত্যুর মিছিল শুরু হবে বলে সতর্ক করেছেন তিনি।

এক প্রতিবেদনে আল-জাজিরা জানায়, এ অঞ্চলে ভয়াবহ মানবিক বিপর্যয় সৃষ্টির আগেই মিয়ানমারের জান্তা সরকারের হাত থেকে সাধারণ মানুষকে উদ্ধারে আন্তর্জাতিক মহলকে পদক্ষেপ আশা করছে জাতিসংঘ।

এসব এলাকার অধিবাসীরা পার্শ্ববর্তী দেশে অনুপ্রবেশের চেষ্টা করলে মিয়ানমার ও প্রতিবেশী দেশগুলোর সীমান্তে সংঘাত ছড়িয়ে পড়তে পারে বলেও আশঙ্কা জানিয়েছে সংস্থাটি।

১ ফেব্রুয়ারি মিয়ানমারের ক্ষমতাসীন দল এনএলডির নেতাকর্মী ও স্টেট কাউন্সেলর অং সান সু চিকে আটক করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপরই দেশজুড়ে সামরিক শাসনের বিরুদ্ধে আন্দোলন ও নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। 

মানবাধিকার সংস্থাগুলোর তথ্যমতে দেশটিতে নিরাপত্তা বাহিনীর হাতে চার মাসে অন্তত ৮৪৯ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং আটক হয়েছে ৫ হাজার ৮০০ জন।

আরও পড়ুন