• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৯, ২০২১, ০৯:৫০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৯, ২০২১, ০৯:৫০ পিএম

রানির অনুমতি ছাড়াই মেয়েকে তাঁর নাম দিয়েছেন হ্যারি

রানির অনুমতি ছাড়াই মেয়েকে তাঁর নাম দিয়েছেন হ্যারি

শুক্রবার দ্বিতীয় সন্তানের জনক হয়েছেন ব্রিটিশ রাজপুত্র হ্যারি ও রাজবধু মেগান। একমাত্র মেয়ের নাম রাখা হয়েছে লিলিবেট ডায়ানা মাউন্টব্যাটেন-উইন্ডসর।

রানি এলিজাবেথের ডাক নামানুসারে ‘লিলিবেট’ নাম রাখা হলেও এ ব্যাপারে তাঁর কোন মতামত নেননি প্রিন্স হ্যারি। ব্রিটিশ রাজপ্রাসাদের এক সূত্রের বরাতে এখবর জানিয়েছে বিবিসি।

বুধবার বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়, রানি এলিজাবেথের দাদা রাজা পঞ্চম জর্জ তাঁকে লিলিবেত বা সংক্ষেপে লিলি নামে ডাকতেন। শৈশব থেকেই রানি দ্বিতীয় এলিজাবেথের পরিবার ও ঘনিষ্ঠ আত্মীয়দের মাঝে এই নাম ব্যবহৃত হয়ে আসছে।

এমনকি রানির প্রয়াত স্বামী প্রিন্স ফিলিপও তাঁকে এ নামে ডাকতেন। নামটি রানির ব্যক্তিগত জীবনের জড়িত বলেই তাঁর অনুমতি ছাড়া মেয়ের এ নাম রাখতে পারেন না হ্যারি – এমন মন্তব্য করেছে উইন্ডসর ক্যাসেল। এ নিয়ে যুক্তরাজ্যসহ ব্রিটিশ সংবাদমাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়েছে।

শুক্রবার সকালে ক্যালিফোর্নিয়ার সান্তা বারবারা হাসপাতালে জন্মগ্রহণ করেন লিলিবেট ডায়ানা মাউন্টব্যাটেন-উইন্ডসর। তবে রাজ পরিবারের এই নতুন সদস্যের কোন ছবি প্রকাশ করা হয়নি।

রানির এলিজাবেথের একাদশতম নাতি-নাতনি ও ব্রিটিশ সিংহাসনের অষ্টম উত্তরাধিকারী লিলি। এক বিবৃতিতে হ্যারি-মেগান দম্পতি আরও বলেন, মা ও শিশু দুজনেই বর্তমানে সুস্থ আছেন। স্থানীয় সময় শুক্রবার ১১টা ৪০ মিনিটে জন্মগ্রহণ করেন লিলিবেত।

সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর হ্যারি-মেগান আরও জানান, রানি দ্বিতীয় এলিজাবেথ ও প্রিন্স হ্যারির মা প্রিন্সেস ডায়ানা প্রতি ভালোবাসা জানাতে তারা মেয়ের নাম রেখেছেন লিলিবেত ডায়ানা।

এ ব্যাপারে রাজপরিবার ও রানির সঙ্গে পরামর্শ করেছেন বলেও জানান প্রিন্স এই সম্পতি। তবে নামকরণ নিয়ে নতুন বিতর্কের পর এখনো কোন মন্তব্য করেননি তারা।

এর আগে হলিউডের প্রভাবশালী উপস্থাপক অপরাহ উইনফ্রের অনুষ্ঠানে রাজপরিবার নিয়ে বেফাঁস মন্তব্য আর বর্ণবাদী অভিযোগ তুলে তুমুল বিতর্কের জন্ম দেন হ্যারি-মেগান দম্পতি।

আরও পড়ুন